শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা ঠেকাতে স্বাস্থ্য বিভাগের তিন স্তরের প্রস্তুতি

করোনাভাইরাস প্রতিরোধ করতে অনেক দিন ধরেই পূর্বপ্রস্তুতি নিয়ে কাজ চলছে। বাংলাদেশে এখনও করোনাভাইরাসে আক্রান্ত কোনো রোগী পাওয়া যায় নি। তবে এই রোগে সংক্রমিত ব্যক্তি পাওয়া না গেলেও এটি প্রতিরোধে তিন ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে দেশের স্বাস্থ্য বিভাগ।

গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এ তথ্য দেন। এই ব্যাপারে প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা জানান, করোনার বিস্তার ঠেকাতে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর এবং আইইডিসিআরের সম্মিলিত প্রস্তুতির খসড়া তৈরি করা হয়েছে।

এবং তিন স্তরের পরিকল্পনার তথ্য তুলে ধরে তিনি জানান, এর মধ্যে প্রথমটি হচ্ছে, অ্যালার্ট লেভেল- যখন কোনো রোগী নেই। আমরা এখন সেই কর্মসূচি পালন করছি। দ্বিতীয়ত, যখন বিদেশ থেকে রোগী পাওয়া যাবে, অল্প সংখ্যক- সেটি আরেকটা লেভেল।

এবং শেষটা হচ্ছে যদি অনেক রোগী হয়েই যায়, সেই লেভেল। তাহলে তিনি আশাবাদ ব্যক্ত করে জানান, বাংলাদেশে এই রোগে খারাপ পরিস্থিতির তৈরি হবে না। কিন্তু তবুও প্রতিরোধের প্রস্তুতিতে কোনো প্রকার ঘাটতি রাখা হচ্ছে না। সম্মিলিতভাবে যে কার্যকর ভূমিকা নেওয়া হয়েছে, তাতে আশা করছি এই রোগটি দ্রুত ছড়াতে পারবে না।

আনন্দবাজার/এইচ এস কে

 

 

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত দুই-এক দিনেই

সংবাদটি শেয়ার করুন