শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারি ধান সংগ্রহে ভাগ্য খুলছেনা চাষীদের

সরকার কৃষকের হাত থেকে ধান সংগ্রহ করলেও এর সুফল পাচ্ছেনা প্রান্তিক চাষীরা। চাষীদের কাছ থেকে সরকারিভাবে ধান সংগ্রহের অভিযান দেরিতে শুরু হওয়ায় আগেই কম দামে ধান বিক্রি করতে হয়েছে চাষীদের।

বর্তমানে চাষীদের ঘরে নেই কোনো ধান। অন্যদিকে আমন সংগ্রহের আরো ১০ দিন বাকি থাকলেও ধান পাওয়ায় সরকারি লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে দেখা দিয়েছে সংশয়।

ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের সবোর্চ্চ গুরুত্ব দিয়ে গত বছর ২ নভেম্বর সরকার সারা দেশে আনুষ্ঠানিক ভাবে ধান-চাল সংগ্রহ শুরুর ঘোষণা দেয়। কিন্তু মাঠ পর্যায়ে ২০ নভেম্বর থেকে ধান ও ২ ডিসেম্বর থেকে চাল সংগ্রহ শুরু হয়।

অপরদিকে সরকারিভাবে ধানচাল সংগ্রহ শুরু হতে দেরি হওয়ার কারণে বাজার নিয়ন্ত্রণে নেয় দালাল, ফড়িয়া আর প্রভাবশালীরা। তাদের প্রভাবে সরকারের তালিকাভুক্ত হওয়া সত্ত্বেও অনেক কৃষকই সরকারের কাছে ধান বিক্রি করতে পারেন নি।

২৬ টাকা কেজি দরে ৬ লাখ টন আমন ধান সংগ্রহের লক্ষ্য নিয়ে সংগ্রহ কার্যক্রম শুরু করে খাদ্য বিভাগ। কিন্তু ফেব্রুয়ারির মাঝামাঝি পার হলেও ধান সংগ্রহ হয়েছে মাত্র সাড়ে ৪ লাখ টন। এদিকে, ধান সংগ্রহের সময়সীমা আর না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে, এবারই প্রথম আমনের মৌসুমে ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ধান-চাল সংগ্রহ চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

আনন্দবাজার/এফআইবি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বেইলি রোডের আগুনে ৪৩ জনের মৃত্যু : স্বাস্থ্যমন্ত্রী

সংবাদটি শেয়ার করুন