শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

গতি ফিরল পুঁজিবাজারে

পুঁজিবাজারে থেমেছে পতনের রেশ। চলছে উরন্ত গতিতে। শেয়ার বাজারে মূল্যসূচক উত্থানের পাশাপাশি বেড়েছে শেয়ারের দামও। গত সপ্তাহের লেনদেনে গতি পেয়েছে পুঁজিবাজারে। সম্প্রতি মূলসূচকে বড় উত্থানের পাশাপাশি দৈনিক লেনদেন ও বাজার মূলধন বেড়েছে ২৫ হাজার কোটি টাকা বেড়েছে। তবে দরপতন ঠেকাতে বিনিয়োগকারীর সক্রিয়তা বেড়েছে সরকারের উদ্যোগ ও তারল্য আশ্বাসে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ডিএসই লেনদেনে ৭১ শতাংশ বেড়েছে গত ১৯ থেকে ২৩ জানুয়ারি সপ্তাহে। অপরদিকে মূল্যসূচক বেড়েছে ৩৬৪ পয়েন্ট বা ৮ শতাংশ। ডিএসইর সাপ্তাহিক প্রতিবেদন অনুযায়ী জানা গেছে, এই সপ্তাহে পাঁচ কার্যদিবসের মধ্যে চার দিনই বড় উত্থান হয়েছে। মুনাফা তুলতে বিক্রির চাপ থাকায় এক দিন সূচক সংশোধন হয়েছে।

তবে এক সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ২৬৫ কোটি ৭৮ লাখ টাকা। আগের সপ্তাহে এই লেনদেন হয়েছিল এক হাজার ৩২০ কোটি ৭৩ লাখ টাকা। সেই হিসাবে লেনদেন বেড়েছে ৯৪৫ কোটি পাঁচ লাখ টাকা বা ৭১ দশমিক ৫৬ শতাংশ।

 এই কারণে  শেয়ার বাজারে লেনদেন বৃদ্ধি পাওয়ায় দৈনিক গড় লেনদেনও বেড়েছে। এই সপ্তাহে গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ৪৫৩ কোটি ১৫ লাখ টাকা। তার আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ২৬৪ কোটি ১৪ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ১৮৯ কোটি এক লাখ টাকা বা ৭১ দশমিক ৫৬ শতাংশ।

আনন্দবাজার/এইচ.এস.কে

আরও পড়ুনঃ  টানা পাঁচ কার্যদিবসে সূচকের পতন

সংবাদটি শেয়ার করুন