শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর তালিকায় আজও শীর্ষে ঢাকা

বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর তালিকায় আজও শীর্ষে ঢাকা

বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় আবারও শীর্ষে উঠে এসেছে ঢাকা। আইকিউএয়ারের (এয়ার কোয়ালিটি ইনডেক্স) বাতাসের মানসূচকে আজ (রোববার) সকাল ১০টার দিকে ঢাকার স্কোর হচ্ছে ২৮৮ যা ‘খুব অস্বাস্থ্যকর’ বলে বিবেচিত।

এদিন ঢাকার পরে রয়েছে ভারতের কলকাতা, এই শহরের স্কোর ২৫৬। ২০৯ স্কোর নিয়ে পাকিস্তানের করাচি তৃতীয় অবস্থানে রয়েছে।

একই সময়ে বিশ্বের মধ্যে সবচেয়ে নির্মল বাতাস ছিল যুক্তরাষ্ট্রের ১২তম জনবহুল শহর সান ফ্রান্সিস্কোতে। তারপর রয়েছে জাপানের তিনটি শহর। বিশ্বে সবচেয়ে পরিচ্ছন্ন ও নির্মল বাতাসের দিক থেকে সেরা ৫ এ আছে যেসব দেশ।

একিউআই স্কোর:

একিউআই ৫০ থেকে ১০০ এর মধ্যে থাকলে তাকে ‘মধ্যম’ বা ‘গ্রহণযোগ্য’ পর্যায় হিসেবে বিবেচনা করা হয়। অন্যদিকে, একিউআই স্কোর ১০১ থেকে ১৫০ হলে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ ধরা হয় এবং ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। এছাড়া, ২০১ থেকে ৩০০ একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

দেশের একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)। এছাড়া, ২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো- ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

আরও পড়ুনঃ  ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক জুড়েই ময়লা আবর্জনার ভাগাড়

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) অনুসারে, বায়ু দূষণের ফলে স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে মৃত্যুহার বৃদ্ধি পেয়েছে। এর ফলে বিশ্বব্যাপী প্রতি বছর আনুমানিক ৭০ লাখ মানুষ মারা যায়।

উল্লেখ্য, বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এ লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে। তাদের করা দূষিত শহরের তালিকায় মাঝে মধ্যে শীর্ষে উঠে আসে ঢাকা।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন