শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে পরীক্ষামূলক বাস চলবে সোমবার থেকে

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে পরীক্ষামূলক বাস চলবে সোমবার থেকে

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে পরীক্ষামূলকভাবে বাস চলাচল শুরু হচ্ছে সোমবার (১৮ সেপ্টেম্বর) থেকে। শুরুতে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) আটটি বাস চলাচল করবে।

শনিবার (১৬ সেপ্টেম্বর) সংস্থাটির চেয়ারম্যান তাজুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। বিআরটিসি চেয়ারম্যান জানান, সোমবার থেকে এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাওলা-ফার্মগেট রুটে পরীক্ষামূলকভাবে আটটি বাস চলাচল করবে। জসীমউদ্দীন, বিমানবন্দর রেলস্টেশন ও কাওলা থেকে যাত্রীরা বাসে উঠতে পারবেন, নামবেন ফার্মগেটে। সংসদ ভবনের খেজুরবাগান গোলচত্বর, খামারবাড়ী ও বিজয় সরণি থেকেও বাসে উঠা যাবে।

বিআরটিসি চেয়ারম্যান জানিয়েছেন ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে টোল থাকলেও আপাতত তা ভাড়ার সঙ্গে সমন্বয় করা হচ্ছে না। পরীক্ষামূলক বাস চলাচল সফল হলে সরকার টোলের সঙ্গে ভাড়া সমন্বয় করলে তখন সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, তিনটি ডিপো থেকে বাসগুলো চলাচল করলেও একটি ডিপো থেকে নিয়ন্ত্রণ করা হবে। এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে বাসে যাত্রীরা খুব কম সময়ে গন্তব্যে পৌঁছাতে পারবেন, যানজটের ভোগান্তি থেকেও রক্ষা পাবেন। তবে এলিভেটেড এক্সপ্রেসওয়ের মাঝপথে ওঠা-নামার সুযোগ না থাকায় মাঝপথের যাত্রীদের সমস্যা হবে। যাত্রীদের সাড়া পেলে এই এলিভেটেড এক্সপ্রেসওয়েতে বিআরটিসি বাসের সংখ্যা বাড়ানো হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিমানবন্দরের কাওলা থেকে তেজগাঁওয়ের ফার্মগেট পর্যন্ত প্রথম অংশ ২ সেপ্টেম্বর উদ্বোধন করেন। পরদিন দ্রুতগতির উড়ালসড়কটি যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়ার পর ব্যক্তিগত গাড়িই বেশি চলাচল করে। মোটরসাইকেল ও সিএনজি অটোরিকশাসহ দুই ও তিন চাকার কোনও যান চলবে না এই এলিভেটেড এক্সপ্রেসওয়েতে। পথচারী চলাচলেও কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা রয়েছে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ভোজ্যতেল উৎপাদনের বিকল্প নেই

সংবাদটি শেয়ার করুন