রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

গাড়ি নির্মাণ শিল্পে বৈশ্বিক বাণিজ্যযুদ্ধের প্রভাব

২৩ বছরে সর্বনিম্নে এসে দাঁড়িয়েছে জার্মানির গাড়ি নির্মাণ শিল্প। বৈশ্বিক বাণিজ্যযুদ্ধের কারণে হ্রাস পেয়েছে রফতানির  হার ফলে ইউরোপের সর্ববৃহৎ অর্থনীতির গাড়ি নির্মাণ হ্রাস পেয়েছে বলে জানা গেছে। বিএমডব্লিউ,ডাইমলার ও ফক্সওয়াগনের মত গাড়ি নির্মাণকারী কোম্পানিগুলো গত বছর গাড়ি নির্মাণ করেছে প্রায় ৪৬ লাখ ৬০ হাজারটি। যা কিনা ১৯৯৬ সালের পর সর্বনিম্ন।

দেশটির ভিডিএ গাড়ি লবি প্রতিষ্ঠানের সোমবার প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে,  আন্তর্জাতিক বাজারের চাহিদার পতনই গাড়ি নির্মাণ হ্রাসের পেছনে একটি বড় ভুমিকা পালন করেছে।

১.৫% নতুন গাড়ি বিক্রি কমেছে জাপানে

শুধুমাত্র গতবছরেই জাপানে নতুন গাড়ি বিক্রি ১ দশমিক ৫০ শতাংশ থেকে নেমে ৫১ লাখ ৯৫ হাজার ২১৬ ইউনিটে দাঁড়িয়েছে। বেশ কয়েকটি প্রাকৃতিক দুর্যোগ ও ভোক্তা কর বৃদ্ধিতে গাড়ি বিক্রি তিন বছরের মধ্যে হ্রাস পেয়েছে বলে জানিয়েছে এ সংক্রান্ত শিল্প সংগঠন।

স্পোর্টস ইউটিলিটি ভেহিকলের ক্রমাগত জনপ্রিয়তা বৃদ্ধির ফলে ব্রিটেনের জলবায়ু লক্ষ্যমাত্রা পুরনের ভেস্তে যাচ্ছে।

ইউরোপীয় ইউনিয়ন কর্তৃক প্রস্তাবিত কিলোমিটার প্রতি ৯৫ গ্রাম কার্বন লক্ষ্যমাত্রার চেয়েছে যা তুলনামূলক ভাবে অনেক বেশি। আগামী বছরগুলোয়ও নতুন গাড়ি বিক্রিতে ওই লক্ষ্যমাত্রার নিচে ব্রিটেনের কার্বন নিঃসরণের বাধ্যবাধকতা রয়েছে।

সোসাইটি অব মোটর ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড ট্রেডার্স বলছে, যুক্তরাজ্যে সার্বিক গাড়ি বিক্রি বছরওয়ারি ২ দশমিক ৪০ শতাংশ কমে ২৩ লাখ ইউনিটে দাঁড়িয়েছে। ব্রেক্সিট অনিশ্চয়তা এবং ডিজেলচালিত গাড়ির চাহিদা পতন গাড়ি বিক্রি হ্রাসে প্রধান ভূমিকা পালন করেছে বলে জানায় জোটটি।

আরও পড়ুনঃ  মালদ্বীপের প্রেসিডেন্ট ঢাকায়

জিএমের বিক্রি হ্রাস পেয়েছে যুক্তরাষ্ট্রের

কয়েকটি মডেলের গাড়ি বিক্রি বন্ধ হওয়া এবং লাভজনক পিকআপ ট্রাক বিক্রি হ্রাসে ২০১৯ সালে জেনারেল মোটরসের (জিএম) গাড়ি বিক্রি হ্রাস পেয়েছে বলে বলা হয়েছে সিএনবিসির একটি প্রতিবেদনে।

গত ২০১৯ সালে প্রতিষ্ঠানটির গাড়ি বিক্রি আগের বছরের তুলনায় ২ দশমিক ৩০ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে ২৯ লাখ ইউনিটে। এরই সাথে বছরের শেষের দিকে শ্রমিকদের ধর্মঘটের কারণে চতুর্থ প্রান্তিকে গাড়ি বিক্রি আগের বছরের তুলনায় কমে ৭ লাখ ৩৫ হাজার ৯০৯ ইউনিটে দাঁড়িয়েছে। ২০১৯ সালে ডেট্রয়েটভিত্তিক কোম্পানিটির জিএমসি,বিউইক ও ক্যাডিলাকব্র্যান্ডের গাড়ি বিক্রি স্থির ছিল।

আনন্দবাজার/তাঅ

সংবাদটি শেয়ার করুন