মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভয়াবহ রূপ ধারণ করতে ডেঙ্গু

ভয়াবহ রূপ ধারণ করতে ডেঙ্গু

চলতি বছরে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করতে পারে। রাজধানী ঢাকা সিটিতে বসবাসকারী সবাই এবছর ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ডেঙ্গু নিয়ে মহাখালী স্বাস্থ্য অধিদফতরের পরিচালিত প্রাক বর্ষা জরিপের পর এ তথ্য তুলে ধরা হয়েছে।

কনস্ট্রাকশন বিল্ডিংয়ে কমলেও এবার অবস্থান পরিবর্তন করে মাল্টিস্টোরেজ বিল্ডিংয়ে এডিস মশা লার্ভা বিস্তার করছে। এ ধরনের বিল্ডিংয়ে এডিসের লার্ভা পাওয়া গেছে প্রায় ৪৩ শতাংশ।

জরিপে বলা হয়, ঘনবসতিপূর্ণ হওয়ায় ঢাকা শহর বেশি ঝুঁকিতে রয়েছে। রাজধানীতে মুগদা ও সোহরাওয়ার্দী এলাকায় রোগী বেশি হওয়ায় এই দুটি হাসপাতালে রোগী সংখ্যা বেশি। একাধিকবার আক্রান্ত হলে আগের ইনফেকশন শরীরে থেকে গেলে ডেঙ্গুতে মৃত্যু ঝুঁকি বেশি থাকে।

কোনো সংক্রমনের লক্ষণ দেখা গেলেই বসে না থেকে পরীক্ষা করাতে হবে। সবার সহযোগিতা ছাড়া ডেঙ্গু নিয়ন্ত্রণ অসম্ভব বলেও জরিপে জানানো হয়।

বুধবার (৫ জুলাই) থেকে আবারো ড্রোন দিয়ে সার্ভে শুরু হবে। ৮ থেকে ১৩ জুলাই ডেঙ্গু নিধনে বিশেষ অভিযান পরিচালনা হবে। ধর্মীয়, শিক্ষা প্রতিষ্ঠান ও সেবা সংস্থাগুলোকে বিভিন্নভাবে কাজে লাগিয়ে সচেতনতা বৃদ্ধিতে কাজ চলছে বলেও জানানো হয়।

এদিকে ২০২২ সালের মতো ২০২৩ সালেও সারা দেশের মধ্যে চট্টগ্রাম সিটিতে ডেঙ্গু রোগীর সংখ্যা বেশি। সোমবার (৩ জুলাই) সারা দেশে ডেঙ্গুতে মারা গেছে ৪ জন আর মঙ্গলবার (৪ জুলাই) মারা যায় ৫ জন।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  সংঘাত নয় শান্তি চাই: প্রধানমন্ত্রী

সংবাদটি শেয়ার করুন