শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভে টান

ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভে টান

টানা চার সপ্তাহ ধরে প্রতিদিনি কমছে ভারতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ। এতে দেশটির রিজার্ভ গত তিন মাসের মধ্যে সর্বনিম্ন হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি শেষ হওয়া সপ্তাহ পর্যন্ত ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৫৬০ দশমিক ৯৪ বিলিয়ন ডলারে। রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া এ তথ্য নিশ্চিত করেছে। খবর এনডিটিভির।

এদিকে গত সপ্তাহে রিজার্ভ কমেছে ৩৩০ মিলিয়ন ডলার আর এ নিয়ে গত তিন সপ্তাহে মোট কমেছে ১৫ বিলিয়ন ডলার। ১৭ ফেব্রুয়ারি শেষ হওয়া সপ্তাহে দেশটির রিজার্ভ ছিল ৫৬১ দশমিক ২৭ বিলিয়ন ডলার।

অন্যদিকে রুপির মূল্য যাতে ৮৩-এর নিচে না নামে সে জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক।

ডলারের বিপরীতে রুপির মান ধরে রাখতে ডলার বিক্রি বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ফলে দেশটির রিজার্ভ নিম্নমুখী।

এদিকে চলতি অর্থবছরে ভারতের জিডিপি প্রবৃদ্ধি সাত শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। ভারতের জাতীয় পরিসংখ্যান বিভাগ এই তথ্য দিয়েছে।

প্রধান অর্থনৈতিক উপদেষ্টা (সিইএ) ভি অনন্ত নাগেশ্বরন বলেছেন, পুরো অর্থবছরে সাত শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে হলে আমাদের মার্চ প্রান্তিকে চার থেকে চার দশমিক এক শতাংশ প্রবৃদ্ধি প্রয়োজন।

সাত শতাংশ বৃদ্ধির পূর্বাভাসকে ‌‘খুবই বাস্তবসম্মত’ হিসেবে অভিহিত করে তিনি আরও বলেছেন, উৎপাদন ভালো অবস্থানে রয়েছে এমন যথেষ্ট লক্ষণ দেখা যাচ্ছে। তবে ভারতকে আবহাওয়াসম্পর্কিত অনিশ্চয়তার সঙ্গে মোকাবিলা করার জন্য প্রস্তুত থাকতে হবে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  টেকনাফ স্থলবন্দর তিনদিন বন্ধ থাকবে

সংবাদটি শেয়ার করুন