শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প

মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়াতে পারে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়াতে পারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা
  • মৃত্যুর মিছিল বেড়ে দাড়িঁয়েছে ৪৮০০ জনে
  • তুরস্কে কমপক্ষে ৩৩৮১, সিরিয়ায় ১৪৪৪

তুরস্ক এবং সিরিয়ার ভূমিকম্পে এ পর্যন্ত মৃতের সংখ্যা ৪৮০০ পেরিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) আশঙ্কা করছে ভূমিকম্পে নিহতের সংখ্যা ২০ হাজার ছাড়াতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপ অঞ্চলের জ্যেষ্ঠ জরুরি কর্মকর্তা ক্যাথরিন স্মলউড বার্তা সংস্থা এএফপি’কে বলেছেন, আরও (ভবন) ধসের শঙ্কা রয়েছে। তাই আমরা (নিহতের) প্রাথমিক সংখ্যা আটগুণ বাড়ার আশঙ্কা করছি। সূত্র: দ্য গার্ডিয়ান।

সোমবার (৬ ফেব্রুয়ারি) সকালে প্রাণঘাতী ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের পর সিরিজ আফটার শকে বারবার কেঁপে উঠেছে তুরস্ক। ইউএসজিএস জানিয়েছে, অন্তত ১০০টি আফটার শক হয়েছে। ভূমিকম্পের মূল কেন্দ্র থেকে যতদূরে সরে গেছে আফটার শকের সংখ্যা ও মাত্রা হ্রাস পেয়েছে। তবে এখনও ৫ বা ৬ মাত্রার বেশি আফটার শক দেখা দিতে পারে। যার ফলে মূল ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ভবন ও অবকাঠামোগুলোর আরও ক্ষয়ক্ষতি হতে পারে। এছাড়া উদ্ধার অভিযান ও ধ্বংসস্তূপে আটকে পড়াদের জন্য নতুন হুমকি দেখা দিতে পারে।

ভয়াবহ ভূমিকম্পে তছনছ তুরস্ককে সহায়তা দেওয়ার জন্য একটি উদ্ধারকারী দল তুরস্কে পাঠানো হবে বলে জানিয়েছেন বাংলাদেশে তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) এক এসএমএস-এ জানান, বাংলাদেশ সরকার সহায়তা দিতে চেয়েছে। তারা আজ অথবা আগামীকাল উদ্ধারকারী দল পাঠাতে পারে। এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, ‘আশা করা হচ্ছে আগামীকাল উদ্ধারকারী একটি দল তুরস্কের উদ্দেশে রওনা দেবে। প্রাথমিকভাবে সেনা ও দমকল বাহিনীর কয়েকজন সদস্যকে এই দলে পাঠানো হচ্ছে। এ বিষয়ে আমরা কাজ করছি।’

আরও পড়ুনঃ  ‘জেরুজালেম আমাদের শহর’

এদিকে তুরস্কে ভূমিকম্পে নিখোঁজ দুই বাংলাদেশির মধ্যে উদ্ধারকৃত শিক্ষার্থী নুর আলম এখন ভালো আছেন বলে জানিয়েছেন ইস্তাম্বুলে বাংলাদেশের কনসাল জেনারেল মোহাম্মেদ নুর-আলম। তিনি বলেন, ‘উদ্ধার শিক্ষার্থী নুর আলম এখন ভালো আছেন। প্রাথমিক চিকিৎসা দেওয়ার পরে তাকে রিলিজ দেওয়া হয়েছে।’ তুরস্ক সময় সোমবার সন্ধ্যার দিকে নুর আলমকে উদ্ধার করা হয় জানিয়ে তিনি বলেন, ‘নুর আলমের সঙ্গে আমার আজ সকালেও কথা হয়েছে এবং সে ভালো আছে। তবে আরেকজন শিক্ষার্থী গোলাম সাইদ রিংকু এখনও নিখোঁজ।’ উদ্ধার তৎপরতা চলছে বলে জানিয়েছেন বাংলাদেশের কনসাল জেনারেল। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সকালে এক ক্ষুদে বার্তায় তিনি এসব তথ্য জানান।

আনন্দবাজার/কআ

সংবাদটি শেয়ার করুন