শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আমদানিতে বাজারে লাগাম

আমদানিতে বাজারে লাগাম

দেশে জ্বালানি সংকট প্রকট আকার ধারণ করেছে। বাসাবাড়ি থেকে শুরু করে শিল্প-কারখানাসহ সব জায়গায় এর প্রভাব পড়েছে। এসব দূর করতে এ মুহূর্তে ১৬২ দশমিক ৯৪ টাকা লিটারে ৫৫ লাখ লিটার তেল কিনবে সরকার। এতে ব্যয় হবে ৮৯ কোটি ৬১ লাখ টাকার বেশি। ইতিপূর্বে তেলের দাম ছিল লিটারে ১৭১.৮৪ টাকা।

এদিকে সরকারি বিক্রয়কারী সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ৫৫ লাখ লিটার সয়াবিন তেল এবং ৮ হাজার টন মসুর ডাল কেনার অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট খরচ হবে ১৫৮ কোটি ৪০ লাখ ৫৭ হাজার ২০০ টাকা। এর মধ্যে ৮৯ কোটি ৬১ লাখ ৭০ হাজার টাকা দিয়ে তেল এবং ৬৮ কোটি ৭৮ লাখ ৮৭ হাজার ২০০ টাকা দিয়ে মসুর ডাল কেনা হবে।
গতকাল বৃহস্পতিবার রাজধানী ঢাকার সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৪তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩২তম সভায় এসবের অনুমোদন দেয়া হয়।

সভাশেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব সাইদ মাহবুব। গতকাল ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা-কমিটির অনুমোদনের জন্য ১৪টি প্রস্তাব উপস্থাপন করা হলে ১৩টি প্রস্তাব পাস হয়। ক্রয়ের প্রস্তাবনাগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের ৮টি, শিল্প মন্ত্রণালয়ের ৪টি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ১টি এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি প্রস্তাবনা ছিল। ক্রয়-কমিটির অনুমোদিত ১৪টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৬২০ কোটি ১০ লাখ ৮৯ হাজার ৬০৪ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ১ হাজার ২৪ কোটি ২৩ লাখ ৯৭ হাজার ৯০৯ টাকা এবং দেশীয় ব্যাংক ঋণ ৫৯৫ কোটি ৮৬ লক্ষ ৯১ হাজার ৬৯৫ টাকা।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় অনুমোদিত প্রস্তাবটি হলো মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অসমাপ্ত কর্মসূচিসহ অন্যান্য কর্মসূচি বাস্তবায়নের জন্য অনুষ্ঠানের বিভিন্ন সেবা ক্রয়ে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ক্রয়ের নীতিগত অনুমোদন।
এছাড়াও জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা স্পট মার্কেট হতে এলএনজি ক্রয়ের মাস্টার সেল এন্ড পার্সেজ এগ্রিমেন্ট (এমএসপিএ) স্বাক্ষরকারী প্রতিষ্ঠানের সংখ্যা আরও ৮টি বৃদ্ধি করা হয়েছে। (১) এলএনজি জাপান কর্পোরেশন, জাপান, (২) সোকার ট্রেডিং ইউকে লি.,(৩) পসকো ইন্টারন্যাশনাল কর্পোরেশন, কোরিয়া, (৪) কাতার এনার্জি ট্রেডিং এলএলসি, (৫) ইনপেক্স কর্পোরেশন, জাপান, (৬) প্যাভিলিয়ন এনার্জি ট্রেডিং এন্ড সাপ্লাই পিটিই লি. সিঙ্গাপুর,(৭) পেট্রোচাইনা ইনটারন্যাশনাল পিটিই লি. সিঙ্গাপুর এবং (৮) পিটিটি ইনটারন্যাশনাল ট্রেডিং পিটিই লি. সিঙ্গাপুর।

আরও পড়ুনঃ  একদিনে করোনায় আক্রান্ত ৭০৯ জন মৃত ৭

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় অনুমোদিত প্রস্তাবগুলো হলো-

১. শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক চট্টগ্রামের টিএসপি কমপ্লেক্স লিমিটেড (টিএসপিসিএল)-এর জন্য ২৫ হাজার মেট্রিক টন (+১০ শতাংশ) রক ফসফেট (৭২ শতাংশ বিপিএল মিনিমাম) মেসার্স দেশ ট্রেডিং কর্পোরেশন, ঢাকা (প্রধান সরবরাহকারী: মেসার্স জেনট্রেড এফজেডই, ইউএই) হতে ৮৮ কোটি ৭৬ লাখ ৪২ হাজার ৬৫৫ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে।

২. শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে মুনতাজাত, কাতার থেকে ৯ম লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১৯৮ কোটি ৬২ লাখ ৩০ হাজার ৫৬৫ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে।

৩. শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে ফার্টিগ্লোব ডিস্ট্রিবিশন লিমিটেড, ইউএই থেকে ৩য় লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১৯৮ কোটি ৬২ লাখ ৩০ হাজার ৫৬৫ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে।

৪. শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে ফার্টিগ্লোব ডিস্ট্রিবিশন লিমিটেড, ইউএই থেকে ৪র্থ লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১৯৮ কোটি ৬২ লাখ ৩০ হাজার ৫৬৫ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে।

৫. গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তর কর্তৃক “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, রংপুর স্থাপন” প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউডি-১, ডব্লিউডি-২ ও ডব্লিউডি-৪ এর আওতায় পূর্ত কাজ এম.জি জামাল এন্ড কোম্পানি লি. এর নিকট থেকে ১২১ কোটি ১৭ লাখ ৬৮ হাজার ১০৯ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

আরও পড়ুনঃ  পাঁচ বিশ্ব রেকর্ড

৬. সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক কুমারগাঁও-বাদাঘাট-এয়ারপোর্ট সড়ককে জাতীয় মহাসড়ক মানে ৪-লেনে উন্নীতকরণ” প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউপি-১ এর পূর্ত কাজ স্পেক্ট্রা ইঞ্জিনিয়ারিং লি. এর নিকট থেকে ৪৩৯ কোটি ৬৪ লাখ ১৯ হাজার ৭৪৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

৭. নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক “আপগ্রেডেশন অব মোংলা পোর্ট”-প্রকল্পে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে ইজিস এন্ডিয়া কনসালটিং ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেডকে ১১১ কোটি ৪৪ লাখ ২৪ হাজার ৯৯৮ টাকায় নিয়োগের অনুমোদন দেয়া হয়েছে।

৮. নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃক “পুরাতন বহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার” প্রকল্পের ড্রেজিং বাই কাটার সেকশন ড্রেজার (প্যাকেজ-৮, লট-১)-এর পূর্ত কাজ এস. এস রাহমান ইন্টারন্যাশনাল লি. এর নিকট থেকে ৩৭ কোটি ৮৫ লাখ ৬১ হাজার ৭৮০ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

৯. নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃক “পুরাতন বহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার” প্রকল্পের ড্রেজিং বাই কাটার সেকশন ড্রেজার (প্যাকেজ-৮,লট-২)-এর পূর্ত কাজ এস. এস রাহমান ইন্টারন্যাশনাল লি. এর নিকট থেকে ৩৮ কোটি ৬৬ লাখ ৫০ হাজার ৫৪০ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

১০. নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃক “পুরাতন বহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার” প্রকল্পের ড্রেজিং বাই কাটার সেকশন ড্রেজার (প্যাকেজ-৮, লট-৩)-এর পূর্ত কাজ জয়েন ভেঞ্চার অব (১) আকুয়া ম্যারিন ড্রেজিং লি. এবং (২) নবারুণ ট্রেডার্স লি. এর নিকট থেকে ৩৮ কোটি ৭৪ লাখ ৬০ হাজার ৪৫০ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

আরও পড়ুনঃ  রাজধানীতে টানা তৃতীয় দিনের মতো বৃষ্টি

১১. নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃক “পুরাতন বহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার” প্রকল্পের ড্রেজিং বাই কাটার সেকশন ড্রেজার (প্যাকেজ-৯, লট-১)-এর পূর্ত কাজ জয়েন ভেঞ্চার অব (১) এমবিইএল এবং (২) কেসিসির নিকট থেকে ৩৬ কোটি ২৩ লাখ ৮৮ হাজার ৩২০ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

১২. নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃক “পুরাতন বহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার” প্রকল্পের ড্রেজিং বাই কাটার সেকশন ড্রেজার (প্যাকেজ-৯, লট-২)-এর পূর্ত কাজ জয়েন ভেঞ্চার অব (১) অরিয়েন্ট ট্রেডিং এন্ড বিল্ডার্স লি. এবং (২) বি. জে জিইও টেক্সটাইল লি. এর নিকট থেকে ৩৬ কোটি ১৫ লাখ ৭৪ হাজার ৩৯০ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

১৩. নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃক “পুরাতন বহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার” প্রকল্পের ড্রেজিং বাই কাটার সেকশন ড্রেজার (প্যাকেজ-৯, লট-৩)-এর পূর্ত কাজ কনফিডেন্স ইনফ্রাসট্রাকচার লি. এর নিকট থেকে ৩৭ কোটি ৭৭ লাখ ৫৫ হাজার ১১ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

১৪. নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃক “পুরাতন বহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার” প্রকল্পের ড্রেজিং বাই কাটার সেকশন ড্রেজার (প্যাকেজ-৯, লট-৪)-এর পূর্ত কাজ অরিয়েন্ট ট্রেডিং এন্ড বিল্ডার্স লি. এর নিকট থেকে ৩৭ কোটি ৭৭ লাখ ৫১ হাজার ৯১০ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন