শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

গুগল সার্চিংয়ে সবার শীর্ষে সাকিব

প্রতিবছরের ন্যায় এবারো ২০১৯ সালের গুগল সার্চিংয়ে বাংলাদেশে শীর্ষ থাকা ১০ জন ব্যক্তি, ১০টি বিষয় এবং ১০টি শীর্ষ সংবাদের তালিকা প্রকাশ করেছে বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল। ট্রেন্ডে প্রকাশিত ব্যক্তি তালিকায় সবার শীর্ষে আছেন ক্রিকেটার সাকিব আল হাসান। সাকিব ছাড়াও এ তালিকায় জায়গা করে নিয়েছে আরও চার বাংলাদেশী খেলোয়াড়। তারা হলেন—মোহাম্মদ নাঈম, আফিফ হোসেন, মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিথুন। তাদের অবস্থান যথাক্রমে তালিকার  দ্বিতীয়, তৃতীয়, ষষ্ঠ ও সপ্তম স্থানে।

খেলোয়াড়দের বাইরে এ তালিকায় জায়গা করে নেওয়া বলিউডের একমাত্র তারকা হলেন সারা আলী খান। তিনি আছেন তালিকার চতুর্থ স্থানে। সারা আলী খানের নাম সবচেয়ে বেশি সার্চ হয়েছে চট্টগ্রাম বিভাগ থেকে।

তালিকায় পঞ্চম, অষ্টম ও নবম স্থানে আছেন যথাক্রমে বাংলা গানের শিল্পী সামজ ভাই, মেট্রিক্সখ্যাত অভিনেতা কেয়ানু রিভস এবং ‘অপরাধী’ গানের শিল্পী আরমান আলিফ।

এছাড়া সেরা ১০ সার্চ তালিকায় জায়গা করে নিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনিও। তিনি আছেন তালিকায় দশম স্থানে।

ব্যক্তি তালিকার বাইরে বিষয়ভিত্তিক সার্চে শীর্ষাবস্থানে আছে বাংলাদেশ বনাম ভারত বিষয়টি। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছে ক্রিকবাজ লাইভ স্কোর এবং এসএসসি ফলাফল ২০১৯। এছাড়া সেরা ১০ বিষয়ের মধ্যে আরও রয়েছে যথাক্রমে আইসিসি ওয়ার্ল্ড কাপ ২০১৯, কোপা আমেরিকা ২০১৯, নাইন অ্যাপস, এইচএসসি ফলাফল ২০১৯, রেবিটহোলবিডি, এইচ৫ গেম এবং ভারত বনাম দক্ষিণ আফ্রিকা।

অন্যদিকে খবরের মধ্যে সবচেয়ে বেশি সার্চ হওয়া ১০টি বিষয়ের মধ্যে শীর্ষে আছে শিক্ষা বোর্ডের ফলাফল। খবরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে সাইক্লোন ফেনী এবং তৃতীয় স্থানে রয়েছে সাইক্লোন বুলবুল। ধারাবাহিকভাবে সেরা ১০-এ থাকা বাকি সংবাদগুলোর মধ্যে রয়েছে—যথাক্রমে ডেঙ্গু জ্বরের লক্ষণ, ডিসি জামালপুর, বাবরি মসজিদ, ডাকসু, কাশ্মির, আমাজন রেইনফরেস্ট এবং নেইমারের ট্রান্সফার।

আরও পড়ুনঃ  করোনায় বিশ্বে মৃত্যু ছাড়াল ২৫ লাখ

উল্লেখ্য, প্রতি বছরই সার্চ ফলাফলের ওপর ভিত্তি করে বছর শেষে এই সার্চ ট্রেন্ড তালিকা প্রকাশ করে গুগল। দেশভিত্তিক এ সার্চ তালিকায় উক্ত বছরের সেরা সার্চ করা ফলাফল তুলে ধরা হয়।

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন