শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আর্চারিতে ছয় স্বর্ণ বাংলাদেশের

এসএ গেমসের অষ্টম দিনে ৭টি স্বর্ণ পদক এসেছে বাংলাদেশের ঝুঁড়িতে। এরমধ্যে ৬টিই এসেছে আর্চারি থেকে। ছেলে ও মেয়েদের রিকার্ভ দলত ইভেন্ট ও মিশ্র রিকার্ভ থেকে এসেছে তিনটি সোনা। পরের দুটি সোনা এসেছে ছেলে ও মেয়েদের কম্পাউন্ড ইভেন্ট আর কম্পাউন্ড মিশ্র দলগত ইভেন্টে থেকে। আর অন্যটি এসেছে মেয়েদের ক্রিকেট থেকে। সবমিলিয়ে এবারের আসরে বাংলাদেশের সোনার পদকের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ১৪টিতে।

আজ রবিবার (৮ ডিসেম্বর) দুপুরে নেপালের পোখারায় ফাইনালে ছেলেদের কম্পাউন্ড দলগত ইভেন্টে ভুটানের প্রতিযোগীদের ২২৬-২১৩ পয়েন্টে হারিয়েছে আশিকুজ্জামান, সোহেল রানা এবং অসিম কুমার দাসের সমন্বয়ে গঠিত দল। অন্য ফাইনালে মেয়েদের কম্পাউন্ড দলগত ইভেন্টে লঙ্কান আর্চারদের ২২৬-২১৫ পয়েন্টে পরাস্ত করেছে বাংলাদেশের তিন প্রতিনিধি সুস্মিতা বণিক, শ্যামলি রায় এবং সোমা বিশ্বাস।

কম্পাউন্ড মিশ্র দলগত ইভেন্টে নেপালের প্রতিযোগীদের হারান বাংলাদেশের সোহেল-সুস্মিতা জুটি। তারা সোনার পদক জেতেন ১৪৯-১৪০ পয়েন্টে। আর্চারির ছয়টি ইভেন্টের ফাইনালে উঠে প্রতিটিতেই সেরা হয়েছেন বাংলাদেশের আর্চাররা। এদিকে চরম উত্তেজনাপূর্ণ নাটকীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ২ রানে হারিয়ে সোনা জিতেছে সালমা খাতুনের নেতৃত্বাধীন দল।

দিনের প্রথম সোনা আসে পুরুষদের দলগত রিকার্ভে। রোমান সানা, হাকিম আহমেদ রুবেল ও তামিল ইসলাম ৫-৩ সেটে জয়ী হন। তারা হারান শ্রীলঙ্কার আর্চারদের। এরপর মেয়েদের দলগত রিকার্ভে ইতি খাতুন, মেহনাজ আক্তার মনিরা ও বিউটি রায়ের সমন্বয়ে গঠিত দল দারুণ নৈপুণ্য দেখিয়ে উড়িয়ে দেন প্রতিপক্ষকে। লঙ্কানদের বিপক্ষে তারা জেতেন ৬-০ সেটে।

প্রসঙ্গত, গত রোববার থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে দক্ষিণ এশিয়ান গেমস, যেটি এসএ গেমস নামে পরিচিত। প্রায় দশদিন নেপালের কাঠমুন্ডু ও পোখারায় চলবে দক্ষিণ এশিয়ার অ্যাথেলেটিক্সের এই আসর। এবারের আসরে ২৭টি ডিসিপ্লিনের মধ্যে ২৫টিতে অংশ নিচ্ছে বাংলাদেশ।

আরও পড়ুনঃ  অপ্রতিরোধ্য হর্ন দানব

আনন্দবাজার/এফআইবি

সংবাদটি শেয়ার করুন