শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

দুবাই এক্সপোতে প্রদর্শিত হবে স্বর্ণের কোরআন

দুবাই এক্সপোতে প্রদর্শিত হবে স্বর্ণের কোরআন

মহাগ্রন্থ পবিত্র কোরআনুল কারিমের সর্ববৃহৎ কপি প্রদর্শিত হবে সংযুক্ত আরব আমিরাতের দুবাই এক্সপোতে। ২০০ কেজি স্বর্ণের তৈরি বিশ্বের সর্ববৃহৎ কোরআনের কপিটি তৈরি করেছেন শিল্পী শাহিদ রাসসাম।

দুবাইয়ের এক্সপো ২০২০-এর পাকিস্তান প্যাভিলিয়নে আজ শনিবার থেকে এটির একটি অংশ প্রদর্শনীতে দেখা যাবে বলে বুধবার খালিজ টাইমসে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে।

অ্যালুমিনিয়াম ও স্বর্ণের প্রলেপ দেওয়া ক্যানভাসে কোরআনের সর্ববৃহৎ কপি খোদাই করেন আমিরাত প্রবাসী শিল্পী শাহিদ রাসসাম। ইসলামের ১৪শ বছরের ইতিহাসে এবারই প্রথম কোরআনের এ ধরনের অনুলিপি খোদাই করা হয়। দুবাই এক্সপোতে পবিত্র কোরআনের এই কপির সুরা আর-রহমানের অনুলিপিটি থাকবে।

প্রথম বারের মতো অনুষ্ঠিতব্য এ ধরনের প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে অংশ নেবেন পাকিস্তান প্রধানমন্ত্রীর বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা আবদুল রাজাক দাউদ, সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত আফজাল মাহমুদ ও এক্সপো-এর উর্ধ্বতন কর্মকর্তা, কূটনীতিক, কর্পোরেট কর্মকর্তারা।

অপূর্ব এ শৈল্পিক কাজে সহায়তা করেন দুবাইভিত্তিক ব্যবসায়ী ইরফান মুস্তফা। তিনি বলেন, ‘ফ্রেম ছাড়া পবিত্র কোরআনের কপিটি দৈর্ঘ্য ৮.৫ ফুট লম্বা এবং প্রস্থে ৬.৫ ফুট। এর প্রতি পৃষ্ঠায় ১৫০ শব্দ থাকবে। আর মোট ৫৫০ পৃষ্ঠা হবে।’

অনন্য শৈল্পিক কারুকার্য তৈরি করে রাসসাম বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার লাভ করেন। পাঁচ বছর আগে তিনি এ প্রকল্প শুরু করেন। আগামী মাসে শুরু হতে যাওয়া ছয় মাসব্যাপী দুবাই এক্সপোতে তা প্রদর্শীত হবে। এর আগে রাসসাম অ্যালুমিনিয়াম ও স্বর্ণের প্রলেপ দেওয়া প্লটে আল্লাহর ৯৯ নাম লিখে সবার নজর কাড়েন।

আরও পড়ুনঃ  করোনায় মৃতের সংখ্যা ৭০ হাজার ছুঁই ছুঁই

দুবাই এক্সপো ২০২০-এর আয়োজক হিসেবে ২০২০ সালের অক্টোবর মাসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারির কারণে তা পিছিয়ে ২০২১ সালের অক্টোবরে শুরু হয়। ২০২২ সালে ৩১ মার্চ আন্তর্জাতিক এ প্রদর্শনী শেষ হবে। শিল্প-সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তির প্রদর্শনীতে বিশ্বের ১৯২টি দেশ অংশ নেবে।

আনন্দবাজার/এম.আর

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন