শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

তালেবান সরকারকে স্বীকৃতি দেয়ার সময় এখনো আসেনি : রাশিয়া

আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকারকে স্বীকৃতি দেয়ার সময় এখনও আসেনি বলে মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। শুক্রবার তিনি রুশ সরকারি সংবাদ সংস্থা তাসকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ল্যাভরভের সাক্ষাৎকারটি প্রকাশিত হয়েছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তালেবান কর্মকর্তাদের স্বীকৃতি দেয়ার ক্ষেত্রে তাড়াহুড়ো করা ঠিক হবে না। আফগান পরিস্থিতি কোনদিকে মোড় নেয় তার ওপর নির্ভর করে এ বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত নিতে হবে।একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন, সন্ত্রাসবাদের হুমকি ও মাদকদ্রব্যের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের মতো বিষয়গুলোতে তালেবান তার প্রতিশ্রুতি কতখানি রক্ষা করে তা দেখার পর স্বীকৃতি দেয়ার প্রশ্নে সিদ্ধান্ত নিতে হবে।

সের্গেই ল্যাভরভ বলেন, এ ব্যাপারে আমরা ক্রমান্বয়ে অবশিষ্ট বিশ্ব সমাজের সঙ্গে মিলে তালেবান গোষ্ঠীকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞার তালিকা থেকে বাদ দেয়ার পথে অগ্রসর হবো যা স্বয়ংক্রিয়ভাবে আফগানিস্তানের নয়া সরকারকে স্বীকৃতি দেয়ার পথ খুলে দেবে।

তিনি আরও বলেন, স্বীকৃতি না দিলেও কাবুলস্থ রুশ দূতাবাসের মাধ্যমে মস্কো আফগানিস্তানের নয়া সরকারের সঙ্গে যোগাযোগ রক্ষা করে যাবে।

সম্প্রতি আফগানিস্তানের তালেবান সরকারের মুখপাত্র জবিহউল্লাহ মুজাহিদ তাদের সরকারকে স্বীকৃতি দেয়ার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছিলেন। দৃশত সে আহ্বানের জবাবে এসব কথা বললেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

আনন্দবাজার/ টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  যতই চাপ আসুক ইসরায়েলকে স্বীকৃতি দিবো না

সংবাদটি শেয়ার করুন