শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পদত্যাগ করলেন আফগান প্রেসিডেন্ট

প্রেসিডেন্ট আশরাফ গণি

পদত্যাগ করেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গণি। এরইমধ্যে অন্তর্বর্তীকালীন একটি সরকার গঠন করেছে তালেবানরা। এর আগে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, তালেবানদের দাবি অনুযায়ী শান্তিপূর্ণ অন্তর্বর্তীকালীন সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর নিয়ে আলোচনা চলছে।

প্রেসিডেন্ট আশরাফ গণি এখন কোথায় আছেন, সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। তিনি কি তালেবানদের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেবেন, নাকি আত্মসমর্পণ করবেন- কিছুই বোঝা যাচ্ছে না। এর আগে শনিবার আগে থেকে রেকর্ড করে রাখা তার বক্তব্য জাতির উদ্দেশে প্রচার করা হয়।

তবে তার চিফ অব স্টাফ টুইটার একাউন্ট ব্যবহার করে কাবুলের জনগণকে শান্ত থাকার অনুরোধ জানিয়েছেন। বলেছেন, উদ্বিগ্ন হবেন না।কোনো সমস্যা নেই। কাবুল পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।

ওদিকে যেসব মানুষ কাবুল ত্যাগ করতে চান, তাদেরকে নিরাপদে ছেড়ে দেয়ার নির্দেশ দিয়েছেন তালেবানের সিনিয়র নেতারা। এতে বলা হয়, গতকাল রোববার ভোরে পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহর দখল করার কয়েক ঘণ্টার মধ্যে কাবুল দখলের মিশন শুরু করে তালেবান যোদ্ধারা। কাতারের রাজধানী দোহায় অবস্থানরত তালেবানের এক নেতা বলেছেন, তার যোদ্ধাদের আজ সব রকম সহিংসতা থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে সাধারণ মানুষকে নিরাপদে কাবুল ত্যাগ করতে দেয়ার সুযোগ দিতে বলা হয়েছে।

আনন্দবাজার/শহক

আরও পড়ুনঃ  চীনে করোনা ভাইরাসে নিহতের সংখ্যা ৮০

সংবাদটি শেয়ার করুন