শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

হামাসের যুদ্ধজয়ের ঘোষণা

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস ইহুদিবাদী ইসরায়েলের বিরুদ্ধে নিজেদের বিজয়ী দাবি করেছে। একই সঙ্গে সংগঠনটি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে পরাজিত বলে উল্লেখ করেছে।

ইসরায়েল অবরুদ্ধ গাজা উপত্যকায় ভয়াবহ আগ্রাসন চালাচ্ছে। তবে গাজাভিত্তিক প্রতিরোধকামী সংগঠন হামাস এবং ইসলামি জিহাদ আন্দোলন ইসরাইলকে লক্ষ্য করে কয়েক হাজার রকেট ছুড়েছে।

হামাসের উপপ্রধান মুসা আবু মারজুক বলেছেন, ‘নেতানিয়াহু মারাত্মকভাবে পরাজিত হয়েছেন এবং হামাস বিজয় ঘোষণা করছে।’ লেবাননের আল-মায়াদিন টেলিভিশন চ্যানেল এ খবর দিয়েছে।

তিনি বলেন, ‘আগামী এক বা দু’দিনের মধ্যে আমরা একটি যুদ্ধবিরতিতে পৌঁছানোর আশা করছি।’ মুসা আবু মারজুকের মতে, হামাস এবং হিজবুল্লাহর পাল্টা জবাবের মুখে আমেরিকা ইসরায়েলি নেতাদের হামলা কমানোর জন্য চাপ সৃষ্টি করেছে।

এর আগে বুধবার (১৯ মে) সংঘর্ষ কমিয়ে যুদ্ধবিরতির পথে হাঁটার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়েছেন। তার সামান্য আগে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইসরায়েলবিরোধী নিন্দা প্রস্তাব পাসে বাধা দিয়েছে আমেরিকা। মুসা আবু মারজুক বলেন, হামাস এবং জিহাদ আন্দোলনের পাল্টা আক্রমণ আমেরিকার অবস্থান পরিবর্তনে বাধ্য করেছে।

নেতানিয়াহুর কার্যালয়ের মুখপাত্রের তথ্য অনুযায়ী, গাজা থেকে প্রতিরোধ আন্দোলনগুলো ইসরায়েলি আগ্রাসনের জবাবে চার হাজার রকেট ছুড়েছে।

সূত্র: পার্সটুডে

আরও পড়ুনঃ  অগ্নিকাণ্ডের ঝুঁকিতে ২০ লাখ মানুষ

সংবাদটি শেয়ার করুন