সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কাতারের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলো সৌদি

অবশেষে তিন বছরের কূটনীতিক বিরোধের অবসান ঘটিয়ে সোমবার এক যুগান্তকারী চুক্তির মাধ্যমে কাতারের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সৌদি আরব। সেই সাথে কাতারের সাথে দেশটির আকাশ, স্থল ও সমুদ্রসীমা পুনরায় খুলে দিয়েছে।

আজ মঙ্গলবার সম্পূর্ণ চুক্তিটি উত্তর-পশ্চিম সৌদি শহর আল-উলায় উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের (জিসিসি) বার্ষিক সম্মেলনে স্বাক্ষরিত হবে। সম্মেলনে উপস্থিত থাকবেন কাতারের আমীর শেখ তামিম বিন হামাদ আল-থানি সহ উপসাগরীয় অঞ্চলের আরব নেতারা।

সাম্প্রতিক এই মধ্যস্থতা প্রচেষ্টার নেতৃত্ব দেন কুয়েতের আমীর শেখ নাওয়াফ আল-সাবাহ।

গতকাল সোমবার কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, শেখ নাওয়াফের প্রস্তাবের ভিত্তিতে সৌদি আরব ও কাতারের মধ্যে আকাশ, স্থল ও সমুদ্রসীমা খুলে দেয়ার বিষয়ে ঐক্যমত্য হয়েছে। এটি আজ সন্ধ্যা থেকে কার্যকর হবে।

আজ মঙ্গলবার যুগান্তকারী এ চুক্তি স্বাক্ষরের সাক্ষী হতে সৌদি আরব যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউসের বিশেষ উপদেষ্টা জ্যারেড কুশনার। তার সাথে থাকবেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত অ্যাভি বারকোভিটস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ উপদেষ্টা ব্রায়ান হুক। জ্যারেড কুশনার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে বিরোধ নিষ্পত্তিতে ভূমিকা পালন করেছেন।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  খুলে দেয়া হচ্ছে মসজিদুল হারাম ও নববী

সংবাদটি শেয়ার করুন