সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মুকেশ আম্বানি বিশ্বের শীর্ষ-১০ ধনীর তালিকা থেকে ছিটকে গেলেন

এবার বিশ্বের শীর্ষ ১০ জন ধনীর তালিকা থেকে ছিটকে পড়লেন ভারতের শীর্ষ ধনী রিলায়েন্স গ্রুপের প্রধান মুকেশ আম্বানি। ব্লুমবার্গ বিলিয়নেয়ার সূচকে বর্তমানে ১১তম অবস্থানে রয়েছেন তিনি। দশম স্থানে রয়েছেন ওরাকল করপোরেশনের কর্ণধার ল্যারি এলিসন। এবং ৭ হাজার ৯২০ কোটি ডলার নিয়ে নবম স্থানে রয়েছেন গুগলের সহপ্রতিষ্ঠাতা সের্গেই ব্রিন।

করোনাভাইরাস পরিস্থিতিতে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (আরআইএল) শেয়ারের মূল্য সর্বোচ্চ দর থেকে ১৬ শতাংশ পড়ে যাওয়ার ধাক্কাতেই শীর্ষ দশের বাইরে চলে গেছে মুকেশ।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার সূচকে দেখা গেছে, বর্তমানে মুকেশের সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৭ হাজার ৬৫০ কোটি ডলার বা ৫ দশমিক ৬৩ লাখ কোটি রুপি। চলতি বছরের প্রথম দিকে চতুর্থ স্থানে উঠে এসেছিলেন তিনি। তখন তার সম্পত্তির পরিমাণ ছিল ৯ হাজার কোটি ডলার বা ৬ দশমিক ৬২ লাখ কোটি রুপি। এ হিসাব অনুযায়ী তার সম্পদ কমেছে ১ লাখ কোটি রুপি।

এর পেছনে রয়েছে অ্যামাজন। মার্কিন ই-কমার্স জায়ান্ট ‘ফিউচার গ্রুপে’র সঙ্গে রিলায়েন্সের চুক্তির প্রতিবাদ জানিয়েছিল। ২০১৯ সালেই ওই সংস্থার অধীনস্থ ‘ফিউচার কুপনসে’ প্রায় ২০ কোটি ডলার বিনিয়োগ করেছে তারা, বক্তব্য ছিল তাদের। এ অবস্থায় তাদের সব সম্পত্তি অন্য কাউকে বেচে দিতে পারে না ফিউচার গ্রুপ। এ বিতর্ক ও প্রতিবাদের ধাক্কাতেই শেয়ারদর কমে গেছে আম্বানির মালিকানাধীন গ্রুপের।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  জিবুতি উপকূলে নৌকাডুবিতে ৩৮ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

সংবাদটি শেয়ার করুন