রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

১৯ বছর যুদ্ধের পর শান্তিচুক্তিতে আফগান সরকার-তালেবান

অবশেষে শান্তিচুক্তি এগিয়ে নেয়ার একটি প্রাথমিক সমঝোতায় একমত হয়েছে আফগান সরকার ও তালেবান প্রতিনিধিরা। দীর্ঘ ১৯ বছর ধরে যুদ্ধের পর উভয়পক্ষের মধ্যে এটাই প্রথম লিখিত চুক্তি।

বুধবারের (২ ডিসেম্বর) ওই চুক্তির ফলে আফগান সরকার ও তালেবানের মধ্যে শান্তি আলোচনা এগিয়ে নিয়ে যাওয়ার পথ সুগম হবে। আর এটি একটি বড় সাফল্য হিসেবে বলা হচ্ছে। কারণ এতে করে যুদ্ধবিরতির মতো বিভিন্ন ইস্যুতে আরও আলোচনা চালিয়ে যাওয়ার মতো সুযোগ তৈরি হবে।

আফগান সরকারের আলোচক টিমের নাদের নাদেরি নামের একজন সদস্য বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, উভয়পক্ষের মধ্যে কিভাবে আলোচনা শুরু হবে সেই প্রক্রিয়ার মতো বিষয়গুলো চূড়ান্ত হয়েছে। আর তাই এখন থেকে আলোচনা এজেন্ডাভিত্তিক হবে। এদিকে তালেবান মুখপাত্র এক টুইট বার্তায় এ বিষয়টি নিশ্চিত করেছে।

উভয়পক্ষ এক যৌথ বিবৃতিতে বলা হয়, শান্তি আলোচনার আলোচ্যসূচির জন্য খসড়া বিষয় নির্ধারণের জন্য একটি জয়েন্ট ওয়ার্কিং কমিটিকে দায়িত্ব দেয়া হয়েছে।

আফগান সরকারের মুখপাত্র সিদিক সিদ্দিকী টুইটারে লিখেছেন, এই চুক্তি আফগান জনগণের মূল দাবি হিসেবে একটি সমন্বিত যুদ্ধবিরতিসহ মূল ইস্যুতে আলোচনা শুরু করার প্রথম ধাপ অগ্রগতি।

আনন্দবাজার/এম.কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ১১ বছর পর বড় মন্দার মুখোমুখি যুক্তরাজ্য

সংবাদটি শেয়ার করুন