শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার পদত্যাগ করলেন লেবানন সরকার

বৈরুতে ঘটে যাওয়া ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় জনরোষের মুখে ক্ষমতা ছাড়লেন লেবানন সরকার। গতকাল সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী হাসান দিয়াব জাতির উদ্দেশে দেওয়া টেলিভিশন ভাষণে তার সরকারের পদত্যাগ ঘোষণা করেন।
টেলিভিশনে ভাষণে দিয়াব জানান, রাজধানীর বন্দর এলাকার গুদামে গত সাত বছর ধরে পড়ে থাকা উচ্চ ক্ষমতাসম্পন্ন বিস্ফোরকের বিস্ফোরণ সর্বত্র দুর্নীতি ছড়িয়ে পড়ারই ফল।
তিনি বলেন, আজ আমরা জনগণের ইচ্ছাকে অনুসরণ করছি। জনগণ সাত বছর ধরে লুকিয়ে রাখা এই বিপর্যয়ের জন্য দায়ী ব্যক্তিদের বিচার চায়। তারা সত্যিকারের পরির্তন চায়। এই বাস্তবতায় দাঁড়িয়ে আমি আজ এই সরকারের পদত্যাগ ঘোষণা করছি।
গত কয়েকদিন ধরে ওই বিস্ফোরণের ঘটনাকে কেন্দ্র করে লেবাননে সরকার-বিরোধী বিক্ষোভ তীব্র হয়েছে। এই ঘটনার পর দিয়াব সরকারের মন্ত্রীরা একে একে পদত্যাগ করতে থাকে। এতে লেবাননের মন্ত্রিসভা চাপে পড়ে গিয়েছিল। গত রোববার তথ্য ও পরিবেশমন্ত্রীসহ কয়েকজন আইনপ্রণেতার পদত্যাগের পর গতকাল সোমবার পদত্যাগ করেছিলেন আইনমন্ত্রী। এছাড়া অর্থমন্ত্রীরও পদত্যাগের প্রস্তুতির খবর শোনা যাচ্ছিল। এরই মধ্যে সরকারের ক্ষমতা ছাড়ার ঘোষণা এল।
বিবিসি জানিয়েছে, সরকারের পদত্যাগের ঘোষণার পর প্রেসিডেন্ট মিশেল আউন নতুন একটি মন্ত্রীসভা গঠন না হওয়া পর্যন্ত দিয়াব সরকারকে তত্ত্বাবধায়ক হিসাবে থাকার অনুরোধ করেছেন।
সোমবার টেলিভিশনে দেওয়া ভাষণে দিয়াব বলেন, তার সরকার দেশকে বাঁচাতে একটি রোডম্যাপ তৈরির আপ্রাণ চেষ্টা করেছে। কিন্তু লেবাননে দুর্নীতি সবকিছুকেই ছাপিয়ে গেছে।
উল্লেখ্য, গত ৪ আগস্ট বৈরুতের বন্দর এলাকায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। এই ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২০। এবং আহত হয়েছে ছয় হাজার মানুষ।
আনন্দবাজার/টি এস পি
Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  একটি মাস্কের ইতিকথা

সংবাদটি শেয়ার করুন