মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতি দশকেই একবার করে করোনার মতো মহামারি হবে : বিল গেটস

করোনা মহামারি ভয়ংকর, তবে জলবায়ু পরিবর্তন এর চেয়েও ভয়াবহ হতে পারে, এমন মন্তব্য করেছেন মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস।

বিল গেটস বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে কী ধরনের ক্ষতির মুখোমুখি হতে হবে, তা বুঝতে করোনা ছড়িয়ে পড়া এবং দীর্ঘ সময় ধরে মানুষের ভোগার দিকটিতে দৃষ্টি দেয়া যেতে পারে। এই মহামারিতে মানুষের প্রাণ হারানোর পাশাপাশি আর্থিক দুর্দশা আমরা লক্ষ্য করেছি। এখন আমরা যদি কার্বন নির্গমন দূর করতে না পারি, তবে এ দুর্দশার বিষয়টি আমাদের নিত্যসঙ্গী হয়ে উঠবে।

সম্প্রতি নিজের ব্লগ গেটস নোটস-এ এমন পূর্বাভাস দিয়েছেন গেটস।

গেটস বলেন, করোনা থেকে যদি আমরা শিক্ষা নিতে পারি, তবে জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে ব্যবস্থা না নেয়ার ফল সম্পর্কে আমরা বোঝাতে সক্ষম হব। আমরা সম্ভাব্য ক্ষতি ঠেকাতে ও জীবন রক্ষার্থে আরও প্রস্তুত থাকতে পারব। বর্তমান বৈশ্বিক সংকট–পরবর্তী সংকট সম্পর্কে প্রস্তুতি নিতে সাহায্য করতে পারে। এক্ষেত্রে আমাদের বিজ্ঞান ও উদ্ভাবনকে নেতৃত্ব দেয়ার সুযোগ করে দিতে হবে। প্রয়োজনীয় সমাধান বের করার কাজও করতে হবে।

তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব অবশ্যই করোনাভাইরাসের তুলনায় আরও কঠিন হবে। যারা এটা ঘটতে দেবে, তাদের জন্য এটি আরও খারাপ ফল বয়ে আনবে। যেসব দেশ এ সমস্যা বেশি সৃষ্টি করছে, এর সমাধান বের করার দায়িত্ব তাদেরই।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  স্মার্টফোনের বিকল্প হিসেবে আসছে ইলেকট্রনিক ট্যাটু

সংবাদটি শেয়ার করুন