শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন পণ্যে শাস্তিমূলক শুল্ক আরোপ করবে কানাডা

আমেরিকান পণ্যে শাস্তিমূলক শুল্ক আরোপের ঘোষণা দিল কানাডা। ৩.৬ বিলিয়ন ডলার শুল্ক আরোপ করা হবে বলে জানিয়েছে কানাডা সরকার। ব্যবসায়ীদের সঙ্গে ৩০ দিন আলোচনার পর কোন কোন পণ্যে শুল্ক আরোপ করা হবে তার ঘোষণা দেওয়া হবে।

দেশটির উপপ্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড শুক্রবার এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন। কানাডা থেকে আমেরিকায় আমদানি হওয়া অ্যালুমিনিয়ামের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ১০ শতাংশ হারে শুল্ক আরোপের ঘোষণার পরপরই কানাডা এই ঘোষণা দিল।

বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওহাইওর একটি নির্বাচনী সভায় কানাডা থেকে আমদানি করা অ্যালুমিনিয়ামের ওপর ১০ শতাংশ হারে শুল্ক আরোপের ঘোষণা দেন। তিনি বলেন, মার্কিন নিরাপত্তা নিশ্চিত করার স্বার্থেই তিনি এই পদক্ষেপ নেবেন।

ট্রাম্পের এই ঘোষণা প্রচারিত হবার পরপরই তীব্র প্রতিক্রিয়া দেয় কানাডা। দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং উপপ্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড সঙ্গে সঙ্গে পাল্টা পদক্ষেপ নেওয়া হবে বলে ঘোষণা দেন।

ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, যুক্তরাষ্ট্র কানাডার কোনো পণ্যের ওপর প্রতিবন্ধকতামূলক পদক্ষেপ নিলে কানাডা মার্কিন পণ্যের ওপর পাল্টা ব্যবস্থা নেবে। কানাডার অ্যালুমিনিয়াম মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তার কোনো ব্যত্যয় ঘটায়নি বরং আমেরিকার জাতীয় নিরাপত্তা ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, সরকার অতীতের মতোই কানাডার অ্যালুমিনিয়াম খাতের উদ্যোক্তা এবং শ্রমিকদের পাশে দাঁড়াবে।

উল্লেখ্য, ২০১৮ সালেও আমেরিকা অ্যালুমিনিয়ামের ওপর ১০ শতাংশ শুল্ক আরোপ করেছিল। কানাডা তুমুল প্রতিবাদের পর সেটি তখন স্থগিত রাখা হয়।

আনন্দবাজার/ডব্লিউ এস 

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  কলকাতায় মাস্ক না পরেই রাস্তায় ঘুরছে মানুষ

সংবাদটি শেয়ার করুন