বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতি মাসে ১০ হাজার শিশু না খেয়ে মারা যাচ্ছে : জাতিসংঘ

বিশ্বে প্রতি মাসে ১০ হাজার শিশু না খেয়ে মারা যাচ্ছে। তাছাড়া করোনার কারণে এই বছরে এক লাখ ২০ হাজার শিশু না খেতে পেয়ে, অপুষ্টিতে মারা যাবে বলে জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের গবেষকরা ১১৮টি গরিব ও মাঝারি আয়ের দেশে সমীক্ষা চালিয়েছিলেন।  সে তথ্য অনুযায়ী, পাঁচ বছরের কম বয়সী বাচ্চাদের শারীরিক বিকৃতি ১৪ শতাংশের বেশি বেড়েছে। আরো ৬৭ লাখ বাচ্চার দেহে অপুষ্টির প্রভাব দেখা যাচ্ছে।

গবেষকরা জানিয়েছেন, করোনার প্রভাব এই বাচ্চাদের বৃদ্ধিতে প্রভাব পড়ছে। এর ফলে তারা বিভিন্ন রোগে ভুগতে থাকবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিউট্রিশন বিভাগের প্রধান ফ্রান্সেসকো ব্রাংকা জানিয়েছেন, করোনার ফলে যে খাদ্য সংকট দেখা দিয়েছে, তার প্রভাব বহুদিন ধরে চলবে। তার একটা সামাজিক প্রতিক্রিয়া আছে। জাতিসংঘের হিসাব হলো, সাত কোটি শিশুর ওপর এর প্রভাব পড়তে পারে।

এদিকে, সারা বিশ্বে প্রতি বছর ২২ লাখ ২০ হাজার টন খাবার নষ্ট হয়। বিশ্বের কিছু লোক অতিরিক্ত খাচ্ছেন, খাবার নষ্ট করছেন। আর বহু দেশে খাবার না পেয়ে ঘুমোতে যাচ্ছে মানুষ।

জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা এফএও-র প্রতিবেদন অনুযায়ী, সারাবিশ্বে অন্তত ৮২ কোটি মানুষ রাতে না খেয়েই ঘুমাতে যায়।

আবার এফএও-র প্রতিবেদনে দেখা গেছে, বিশ্বের প্রায় ২০০ কোটি মানুষ অতিরিক্ত খাবার খেয়ে খুব মোটা হয়ে গেছে। যেখানে ৮২ কোটি মানুষ একবেলা কোনো খাবার পায় না, সেখানে সারাবিশ্বে প্রতি বছর অন্তত ২২ কোটি ২০ লাখ টন খাবার নষ্ট বা অপচয় করা হয়।

আরও পড়ুনঃ  ভ্যাকসিনের জরুরি অনুমোদনে কঠোর নির্দেশনা দিবে এফডিএ

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন