শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘরে বসেই করা যাবে করোনার অ্যান্টিবডি টেস্ট

বর্তমানে এই মহামারিকালে কোটি কোটি পরিবারে বিনা মূল্যে করোনাভাইরাসের অ্যান্টিবডি পরীক্ষার উদ্যোগ নিয়েছে যুক্তরাজ্য সরকার। ব্রিটিশ গণমাধ্যমের খবর অনুযায়ী, কোনো ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিল কি না তা মাত্র ২০ মিনিটের পরীক্ষায় নিশ্চিত হওয়া যাবে।

জানা যায়, এত দিন এই পরীক্ষা অনেকটা গোপনেই করা হয়েছে। তবে এতে সাফল্য পাওয়ায় এবার দেশব্যাপী পরীক্ষার উদ্যোগ নিয়েছে বরিস জনসন সরকার। রবিবার (১৯ জুলাই) টেলিগ্রাফের এক প্রতিবেদনে জানানো হয়, ট্রায়ালের সময় প্রায় ৯৮.৬ শতাংশ নমুনায় সঠিক ফল পাওয়া গেছে। তবে কিভাবে এই পরীক্ষা করা হয় সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

উল্লেখ্য, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে তৈরি করা হয়েছে এই কিট। অক্সফোর্ডের মেডিসিন বিভাগের অধ্যাপক স্যার জন বেল জানিয়েছেন, ‘এই টেস্ট সত্যি অসাধারণ। কেননা আপনি বাড়িতে বসেই জানতে পারবেন আপনি করোনাভাইরাসে সংক্রমিত হয়েছিলেন কি না।’

করোনা চলাকালীন এত দিন রক্তের নমুনা ল্যাবরেটরিতে পাঠিয়ে অ্যান্টিবডি টেস্ট করা হতো। এই পরীক্ষা সম্পন্ন হতে প্রায় ২৪ থেকে ৪৮ ঘণ্টা সময় লেগে যেত। অক্সফোর্ডের দাবি, নতুন এই টেস্ট আপনাকে বলে দেবে করোনার সাথে লড়তে আপনার শরীর কতটা প্রতিরোধ গড়ে তুলেছে। তবে আগামী দিনে কোনো সংক্রমণ রুখতে আপনার শরীর তৈরি কি না, সেটা জানা যাবে না।

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  করোনায় আক্রান্ত প্রশাসন ক্যাডারের ৬ কর্মকর্তা

সংবাদটি শেয়ার করুন