শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

অবশেষে লাদাখে স্বস্তি

সেনাবাহিনীর কোর কমান্ডার পর্যায়ের বৈঠকের পর চীন-ভারতের মধ্যে উত্তেজনার অবসান ঘটেছে আপাতত। লাদাখ ইস্যুতে গতমাসে হঠাৎ উত্তেজনা ছড়িয়ে পড়ে চীন ও ভারতের মধ্যে। এর জেরে বিভিন্ন রূপ আর রং বদলাতে শুরু করে এশিয়ার রাজনীতির। প্রভাব পড়তে থাকে বিভিন্ন দেশের সাথে ভারতের কূটনৈতিক সম্পর্কের।

মঙ্গলবার দুই পক্ষের আলোচনা অত্যন্ত ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছেন চীনা এক মুখপাত্র। কোর কমান্ডার পর্যায়ের এ বৈঠক প্রায় ১৫ ঘণ্টা যাবত স্থায়ী হয়। এ আলোচনার পরিপ্রেক্ষিতেই অদূরভবিষ্যতে লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) থেকে সেনা প্রত্যাহার করা হবে বলে মন্তব্য করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। আলজাজিরা সূত্রে জানা গেছে।

বিশেষজ্ঞদের মতে, এই আলোচনার ভিত্তিতেই পুরো অঞ্চলে আপাতত স্থিতাবস্থা ফিরল। এবার এই শান্তি পরিস্থিতি বজায় রাখতে একত্রে কাজ করতে হবে দুইদেশকেই।

এ বিষয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিয়েং জানান, ১৪ জুলাইয়ের বৈঠকটি ছিল চতুর্থ দফা। এ বৈঠকের মাধ্যমে আমাদের মধ্যে বিশ্বস্ততা বেড়েছে। এবার আমরা উত্তেজনা প্রশমন ও সেনা প্রত্যাহার নিয়ে কাজ করবো।

লাদাখের রাজধানী লেহতে অবস্থিত ১৪ কর্পসের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং ভারতকে নেতৃত্ব দিয়েছেন এ আলোচনায়। আর সাউথ মিয়ানমার মিলিটারি রিজিয়নের কমান্ডার মেজর জেনারেল লেউ লিন ছিলেন চীনের নেতৃত্বে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ বৈঠকের বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। গত সপ্তাহে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর জানিয়েছিলেন, সীমান্তের বিতর্কিত অঞ্চল থেকে ভারত ও চীনের সেনারা সরে যেতে শুরু করেছে। একে একটি বিরাট অগ্রগতি বলে উল্লেখ করেন তিনি।

আরও পড়ুনঃ  অবশেষে গ্রেফতার হলেন রিয়া চক্রবর্তী

আনন্দবাজার/তা.তা

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন