শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার প্যারিসের পানিতে মিললো করোনাভাইরাস

সম্প্রতি ফ্রান্সের রাজধানী প্যারিসের ২৭টি বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করা পানির নমুনার মধ্যে ৪টি নমুনায় সামান্য পরিমাণে করোনাভাইরাসের সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছে প্যারিস ওয়াটার অথরিটি।

তবে করোনার নমুনা পাওয়া এগুলো পান করার জল নয়। মূলত পার্কে, বাগানে পানি দেওয়া, রাস্তা সাফ করা, ইত্যাদি কাজে পৌরসভা এইসব পানি ব্যবহার করে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম এএফপির বরাত দিয়ে বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে এ খবর প্রকাশিত হয়েছে।

মূলত সেইন নদীর থেকে তোলা এই পানি শুধু রাস্তা সাফ বা বাগানে জল দেওয়াই নয়, প্যারিসের বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা বিখ্যাত ফোয়ারাগুলিতেও এই পানিই ব্যবহার করা হয়।

উক্ত নমুনা পরীক্ষায় করোনা পাওয়ার সাথে সাথে বন্ধ করে দেওয়া হয় সম্পূর্ণ নেটওয়ার্কটি। তবে প্যারিস ওয়াটার সাপ্লাই অথরিটি জানায় এতে সাধারণ মানুষের কোন ধরণের সমস্যা হবে না। কারণ তাদের জন্য পানীয় জলের যে পাইপলাইনগুলো আছে, তার সাথে এটির কোনও সম্পর্ক নেই। সেগুলি সম্পূর্ণ একটি আলাদা সিস্টেমে চলে। তাই ভয়ের কোনও কারণ নেই।

অপরদিকে পানির এই সাপ্লাই সিস্টেমটি কীভাবে করোনামুক্ত করা যায়, সে বিষয়ে বিস্তর আলোচনা করছেন বিশেষজ্ঞরা। পরিস্থিতি বিবেচনায় আপাতত বন্ধ রাখা হয়েছে সম্পূর্ণ লাইনটি।

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ঘোড়ায় চড়ে আলোচনায় কিম জং উন

সংবাদটি শেয়ার করুন