শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা রুখতে সৌদিতে কারফিউ জারি

মরণঘাতী করোনাভাইরাস রুখতে সারা সৌদি আরব জুড়ে সোমবার থেকে কারফিউ জারি হয়ে গেল। দেশে করোনার সংক্রমণ দ্রুতহারে ছড়ানোয় এই সিদ্ধান্ত নিয়েছেন সৌদির বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ।

গতকাল সোমবার (২৩ মার্চ) থেকে আগামী ২১ দিন এই কারফিউ বলবৎ থাকবে বলে জানা যায়। সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি সূত্রমতে, চিকিৎসা-সহ জরুরি সকল পরিষেবা এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে। সৌদির স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানা যায়, এখন পর্যন্ত প্রায় ৫৬২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এর মধ্যে রোববারেই আক্রান্ত হয়েছে ১১৯ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে ভাইরাস সংক্রমণের শিকার হয়েছে আরও ৫১ জন। যদিও এখন পর্যন্ত এই বাদশাহি দেশে করোনায় মৃত্যুর কোন খবর পাওয়া যায়নি। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রকের বিজ্ঞপ্তি অনুযায়ী, কারফিউ চলাকালীন সময়ে জরুরি ওষুধ ও খাদ্যসামগ্রী ডেলিভারির যানবাহন চলাচল করতে পারবে।

এছাড়া খাদ্যদ্রব্য ও চিকিৎসা সামগ্রী আমদানি ও এ জাতীয় পণ্য পরিবহণে যুক্ত কর্মীরা এই বিধিনিষেধের আওতায় পড়বেন না। পাশাপাশি সংবাদমাধ্যমের কর্মীদেরও ছাড় দেওয়া হয়েছে। যদিও অনলাইন কেনাকাটার উপর বিধিনিষেধ চাপানো হয়নি। নিত্য প্রয়োজনীয় দ্রব্য কেনাকাটায় যাতে কোনো প্রকার সমস্যা না হয়, তার জন্য সুপার মার্কেট, ডিপার্টমেন্টাল স্টোর, সবজিবাজার খোলা থাকবে ।

পেট্রোল পাম্প খোলা রাখার সিদ্ধান্ত নেওওয়া হয়েছে। তাছাড়া জরুরি বিদ্যুৎ পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদেরও কারফিউয়ে ছাড় দেওয়া হয়েছে। উল্লেক্ষ্য, করোনার সংক্রমণ রুখতে আগে থেকেই মসজিদ বন্ধ-সহ বেশকিছু পদক্ষেপ গ্রহণ করেছে সৌদি আরব। ফলে মসজিদে নামাজপাঠও বন্ধ। এই কারফিউ চলাকালীন সময়ে সাধারণ মানুষ জরুরি প্রয়োজন ছাড়া রাস্তায় বেরোতে পারবেন না বলেও জানানো হয়।

আরও পড়ুনঃ  ‘হিন্দু-খ্রিস্টান নারীদের চীনে যৌনদাসী করে পাঠাচ্ছে পাকিস্তান'

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন