রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের সবচেয়ে বড় হোটেল হবে ‘আবরাজ কুদাই’

বিশ্বের সবচেয়ে বড় হোটেল হিসেবে স্বীকৃতি পেতে যাচ্ছে সৌদি আরবের ‘আবরাজ কুদাই’। উদ্বোধন করা হলে ৪৫তলা বিশিষ্ট মরু দুর্গের ঐতিহ্যবাহী স্থাপত্যশৈলীর নিদর্শন এই হোটেলটিই হবে বিশ্বের সবচেয়ে বড় হোটেল।

‘আবরাজ কুদাই’ মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশ সৌদি আরবের মক্কায় নির্মাণাধীন একটি হোটেল। এটি ২০১৭ সালে উন্মুক্ত করার কথা থাকলেও ২০১৫ সালে আর্থিক সমস্যার কারণে নির্মাণকাজ বন্ধ হয়ে যায়। ২০২০ সালে চালু করার লক্ষ্যে পূনরায় হোটেলটির কাজ শুরু করা হয়েছে।

৪৫তলা অট্টালিকার শুরুর ১০তলা হবে ভবনের মূল ভিত্তির মতো। এর উপর থেকে মাঝ বরাবর গোলাকার ভবনটির একবারে শীর্ষে থাকবে বিশালাকার একটা গম্বুজ। গম্বুজসহ মাঝের এই গোলাকার ভবনকে চারদিকে বৃত্তের মতো ঘিরে থাকবে ১২টি আলাদা টাওয়ার।

হোটেলটিতে থাকবে ১০ হাজার রুম, ৭০টি রেস্টুরেন্ট এবং ৪টি হেলিপ্যাড। সৌদি রাজপরিবারের সদস্য এবং তাদের অতিথিদের জন্য পাঁচটি তলা বিশেষভাবে সংরক্ষিত রাখা হয়েছে। এই হোটেল এমনভাবে তৈরি হবে যে এটি একটি আলাদা হোটেল সিটি।

ফুড কোর্ট, শপিং মল, সম্মেলন কেন্দ্র এবং বিলাসবহুল সুপরিসর বলরুমসহ আধুনিক হোটেলের সব সুযোগ-সুবিধাই থাকবে মক্কার এই হোটেলে। ১ দশমিক ৪ মিলিয়ন বর্গমিটার আয়তনের এই হোটেল এর প্রকল্প ব্যয় ধরা হয়েছে আনুমানিক ৩ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার।

 

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  পাকিস্তানকে ধারে তেল দেয়া বন্ধ করল সৌদি

সংবাদটি শেয়ার করুন