বৃহস্পতিবার, ১১ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৮শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বন্যার শঙ্কায় সৌদি আরবে রেড অ্যালার্ট জারি, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

বন্যার শঙ্কায় সৌদি আরবে রেড অ্যালার্ট জারি, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

মরুর দেশ সৌদি আরবে এবার বিরূপ এবং প্রতিকূল আবহাওয়ার মুখোমুখি। ভারি বৃষ্টিপাত থেকে বন্যার শঙ্কায় রাজধানী রিয়াদ, বন্দরনগরী জেদ্দাসহ কয়েকটি শহরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

পবিত্র নগরী মক্কা-মদীনা ও তাবুকসহ বিভিন্ন জায়গায় পরিস্থিতি বিবেচনায় জারি করা হয়েছে উচ্চপর্যায়ের সতর্কবার্তা বা রেড অ্যালার্ট। সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, প্রতিকূল আবহাওয়ার কারণে রিয়াদ, কাসিম, হাফর আল বাতিন এবং অন্যান্য বেশ কয়েকটি অঞ্চলে মঙ্গলবার (১৯ মার্চ) অনেক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পাশাপাশি এবং বিশ্ববিদ্যালয়ের ক্লাস স্থগিত করা হয়েছে।

সৌদির জাতীয় আবহাওয়া দপ্তর ন্যাশনাল সেন্টার অব মেটিওরোলজি (এনসিএম) বিভিন্ন অঞ্চল, বিশেষ করে উত্তর তাবুক অঞ্চলে তীব্র বৃষ্টিপাতের শঙ্কায় রেড অ্যালার্ট জারি করেছে। উচ্চ-গতির বাতাস, দৃশ্যমানতা হ্রাস, শিলাবৃষ্টি এবং আকস্মিক বন্যার শঙ্কা জানিয়ে সতর্ক করেছে স্থানীয় আবহাওয়া সংস্থা। বুধবার (২০ মার্চ) পর্যন্ত সৌদি আরবের বেশিরভাগ অঞ্চলে অব্যাহত বৃষ্টিপাতের পূর্বাভাসের সঙ্গে আবহাওয়ার পরিবর্তনের কারণে জনসাধারণকে ‘চরম সতর্কতা’ অবলম্বন করার আহ্বান জানিয়েছে সিভিল ডিফেন্স বিভাগ।

দেশে মাঝারি থেকে ভারি বজ্রঝড়েরও পূর্বাভাস দিয়েছে এনসিএম, যার সঙ্গে সক্রিয় বাতাস, ধূলিঝড় এবং শিলাবৃষ্টি হতে পারে। যা মদিনা, তাবুক, মক্কা এবং বেশ কয়েকটি উত্তর ও উপকূলীয় অঞ্চলকে প্রভাবিত করবে। এছাড়া বাসিন্দাদের নিরাপদ স্থানে থাকার এবং বন্যা বা বৃষ্টির পানি জমে থাকা-প্রবণ এলাকা এড়িয়ে চলার জন্য অনুরোধ জানানো হয়েছে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  করোনার দ্বিতীয় ঢেউ, ইউরোপে কারফিউ জারি

সংবাদটি শেয়ার করুন