রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরব এবার এক হাজার নার্স নিয়োগ দিচ্ছে

সৌদি আরব এবার এক হাজার নার্স নিয়োগ দিচ্ছে

সৌদি আরবে চলতি বছর এক হাজার নার্স নিয়োগ দিবে বলে ঘোষণা দিয়েছে। তবে এই নার্স নেওয়া হবে শ্রীলঙ্কা থেকে। শ্রীলঙ্কার শ্রম মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানা গেছে।

শ্রম মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, কলম্বোতে গত সপ্তাহে প্রথম দফার নার্স নিয়োগের কার্যক্রম সম্পন্ন হয়েছে। সৌদি আরবের চিকিৎসা খাতে ক্রমবর্ধমান চাহিদা মেটাতে শ্রীলঙ্কাসহ অন্যান্য দেশ থেকে চিকিৎসা ও প্যারামেডিক্যাল কর্মী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে রিয়াদ। সৌদি আরবের এই পরিকল্পনার বিষয়ে জানিয়েছেন শ্রীলঙ্কার শ্রম ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের গণমাধ্যমবিষয়ক কর্মকর্তা সঞ্জয় নাল্লাপেরুমা। প্রাথমিকভাবে ১২ মাসের কর্মসূচির আওতায় শ্রীলঙ্কা থেকে সৌদি আরব এক হাজার নার্স নেবে বলে জানিয়েছেন তিনি। প্রথম দফায় ৪০০ জন আবেদনকারীর মধ্য থেকে বিজ্ঞানের স্নাতক ডিগ্রিধারী ৯৫ জন নার্সকে নিয়োগের জন্য চূড়ান্ত করা হয়েছে। সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে সৌদি আরবজুড়ে সরকারি হাসপাতালে সেবা দেওয়ার কথা রয়েছে তাদের। সঞ্জয় নাল্লাপেরুমা বলেন, প্রথম দফায় নিয়োগের জন্য চূড়ান্ত হওয়া ৯৫ জন আগামী মে মাসে সৌদিতে যাবেন। আর পরবর্তী ধাপে নিয়োগের কাজ শুরু হবে আগস্ট মাসে। প্রত্যেক বছর ২ লাখেরও বেশি শ্রীলঙ্কান অভিবাসী শ্রমিক বিদেশে কাজ করার জন্য দেশ ত্যাগ করেন। শ্রীলঙ্কার বৈদেশিক মুদ্রার প্রধান উৎস এই খাত। ভয়াবহ সংকটের মুখোমুখি হওয়া শ্রীলঙ্কার অর্থনীতিতে সৌদিতে নিয়োগ পাওয়া নার্সদের পাঠানো রেমিট্যান্স গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।

এছাড়া, পরবর্তী ধাপে শ্রীলঙ্কা থেকে নার্স নিয়োগের কার্যক্রম আগামী আগস্ট মাসে শুরু হবে বলে জানিয়েছে কলম্বো। নিয়োগ পাওয়া নার্সরা সৌদি আরবে গড়ে মাসিক ৫ হাজার ২৫০ সৌদি রিয়াল (প্রায় ১৪০০ মার্কিন ডলার) বেতন পাবেন।

আরও পড়ুনঃ  সৌদিতে প্রথমবারের মতো বিরোধী দলের আত্মপ্রকাশ

সৌদি আরবের স্বাস্থ্য খাতে স্বাস্থসেবা প্রদানকারী নার্সরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। স্বাস্থ্যখাতে সৌদি আরবের বিনিয়োগ বৃদ্ধি পাওয়ায় দেশটিতে সবচেয়ে চাহিদাপূর্ণ পেশাগুলোর একটি হয়ে উঠেছে নার্সিং।

প্রসঙ্গত, ২০২২ সালে সৌদি আরবে বাংলাদেশি চিকিৎসক-নার্স নিয়োগের বিষয়ে উভয় দেশের মাঝে একটি চুক্তি স্বাক্ষর হয়। পরে গত বছরের নভেম্বরে বাংলাদেশি চিকিৎসাকর্মীদের একটি দল সৌদি আরবে যান। গত ৩ ফেব্রুয়ারি সৌদি আরবের ইংরেজি দৈনিক আরব নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ঢাকায় নিযুক্ত সৌদির রাষ্ট্রদূত ইসা আল-দুহাইলান বলেন, সৌদি আরবের সরকার বাংলাদেশি চিকিৎসক ও নার্সদের কাজে নিয়োগ করার সিদ্ধান্তের অনুমোদন দিয়েছে। ওই সময় তিনি বলেন, ‘‘সৌদি আরব দীর্ঘদিন ধরে বাংলাদেশ থেকে কোনও মেডিকেল কর্মী নিয়োগ করেনি। তবে বর্তমানে আমরা তাদের নিয়োগ শুরু করেছি। কারণ তারা ইতিমধ্যে আমাদের মানদণ্ডে পৌঁছেছে।’’ প্রথম গ্রুপে প্রায় ৬০ জনের মতো চিকিৎসা কর্মী ছিলেন। রাষ্ট্রদূত সৌদিতে বাংলাদেশি চিকিৎসাকর্মীদের এই নিয়োগকে কেবল শুরু বলেও মন্তব্য করেন। সূত্র: আরব নিউজ।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন