শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ব ইসলামিক ফাইন্যান্স রাশিয়ায়

২০ মিলিয়নেরও বেশি মুসলমান ইসলামিক ফাইন্যান্স ইনস্ট্রুমেন্টে অ্যাক্সেস পেতে পারে এবং হালাল অর্থের লেনদেন করতে পারে। ২০২৩ সালে, রাশিয়া ইসলামিক ব্যাংকিংএর উপর একটি আইন পাস করেছেআগামী দুই বছরের মধ্যে, বিশ্বের বৃহত্তম দেশে এর ব্যবহার নিয়ে একটি পরীক্ষা করা হবে।

রাশিয়ার অঞ্চলে ইসলামিক ব্যাংকিং প্রবর্তনের উপর পরীক্ষাটি সেপ্টেম্বর ২০২৫ পর্যন্ত চলবে এবং পরীক্ষাটির এলাকা দেশে প্রসারিত হতে পারে। পরীক্ষার অংশগ্রহণকারীরা লেনদেন করার সময় সুদের হারের আকারে পারিশ্রমিক সেট নাও করতে পারে, তবে এই লেনদেনের ফলাফলের উপর নির্ভর করে একটি পরিবর্তনশীল পরিমাণের আকারে অর্থপ্রদান সেট করতে সক্ষম হবে। তারা তামাক, অ্যালকোহলযুক্ত পানীয়, অস্ত্র, গোলাবারুদ এবং জুয়া উৎপাদনের সাথে সম্পর্কিত কার্যকলাপের অর্থায়নের জন্যও অনুমোদিত নয়।

ধারণা করা হয় যে রাশিয়ায় ইসলামিক ফাইন্যান্স মার্কেটের সম্ভাবনা প্রায় ১১বিলিয়ন ডলার। কাজানফোরাম ২০২৩-এ আর্থিক বাজার সম্পর্কিত রাজ্য ডুমা কমিটির প্রধান আনাতোলি আকসাকভ এই চিত্রটি উল্লেখ করেছেন।

কাজানফোরাম ২০২৩-এ গঠিত রাশিয়ান ফেডারেশনের ফেডারেশন কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান নিকোলাই জুরাভলেভের মতে, ইসলামিক ফাইন্যান্স বিশ্বব্যাপী আর্থিক বাজারের একটি স্বাধীন পূর্ণাঙ্গ ক্ষেত্র হিসেবে আবির্ভূত হয়েছে: ৫০০টিরও বেশি ইসলামী ব্যাংকিং এবং আর্থিক সংস্থার মোট সম্পদ রয়েছে ১০৫টি দেশে  ২ট্রিলিয়ন ডলারের বেশি কাজ করে।

বিশেষজ্ঞরা এতে বন্ধুত্বপূর্ণ দেশ থেকে সম্ভাব্য মূলধন আকর্ষণের সাথে রাশিয়ায় অংশীদারিত্বের অর্থায়নের বিকাশের সম্ভাবনা দেখেন।

পরীক্ষাটি রাশিয়ান ফেডারেশনের চারটি অঞ্চলে চলছে, যার মধ্যে তাতারস্তান প্রজাতন্ত্র রয়েছে, যেটি বার্ষিক আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরাম

আরও পড়ুনঃ  মিয়ানমারের শরণার্থী ঠেকাতে সীমান্তে কঠোর হয়েছে ভারত

রাশিয়াইসলামিক ওয়ার্ল্ড: কাজানফোরাম ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) রাষ্ট্রগুলির অংশগ্রহণে আয়োজন করে। ফোরাম ২০২২ (কাজান সামিট ২০২২) এ বিশেষজ্ঞ আন্তর্জাতিক আলোচনার ফলাফলের ভিত্তিতেই রাশিয়া নির্দিষ্ট অঞ্চলে অংশীদারিত্বের অর্থায়ন প্রক্রিয়ার প্রবর্তন এবং আইনি নিয়ন্ত্রণের সিদ্ধান্ত নিয়েছে।

একটি প্রাসঙ্গিক খসড়া আইন দেশটির সংসদে জমা দেওয়া হয়েছিল, যা অর্থ মন্ত্রণালয় এবং রাশিয়ান ফেডারেশনের কেন্দ্রীয় ব্যাংক দ্বারা সমর্থিত ছিল। এই সময়ের মধ্যে, তাতারস্তান প্রজাতন্ত্রে «মির» পেমেন্ট সিস্টেমের উপর ভিত্তি করে প্রথম ইসলামিক ডেবিট কার্ড উপস্থিত হয়েছিল এবং একটি নেতৃস্থানীয় রাশিয়ান ব্যাংক প্রজাতন্ত্রের রাজধানী কাজানে অংশীদার ইসলামিক অর্থায়নের দেশের প্রথম শরীয়াহ-সম্মত অফিস খোলে।

রাশিয়ান এবং বিদেশী অভিজ্ঞতার উপর ভিত্তি করে, কাজানফোরাম ২০২৩এর অংশগ্রহণকারীরা (সংসদ, সরকার এবং রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের প্রতিনিধি সহ) এই ধরনের সম্পূর্ণ-স্কেল আইনী নিয়ন্ত্রণের সাথে দেশের অন্যান্য অঞ্চলে পাইলট প্রকল্প সম্প্রসারণের সম্ভাবনা নিয়ে আলোচনা করেছেন। ব্যবসা বিশেষজ্ঞরা ইসলামিক ফাইন্যান্স মার্কেটের উন্নয়নে ইসলামী দেশগুলোর অভিজ্ঞতাকে খাপ খাওয়ানোর সম্ভাবনা বিবেচনা করেছেন।

ইসলামিক ফাইন্যান্স ট্র্যাকের ধারাবাহিক ইভেন্টে রাশিয়ায় অংশীদারিত্বমূলক প্রকল্পগুলি বিকাশে আগ্রহী ইসলামিক ব্যবসা এবং ব্যাংকিংয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। কাজানফোরাম-২০২৩ উদ্যোক্তাদের জন্য বাণিজ্য, আর্থিক এবং প্রযুক্তিগত অংশীদার খোঁজার, নতুন বাজারে প্রবেশ করার এবং বিনিয়োগ আকর্ষণ করার একটি ভাল সুযোগ ছিল।

এখন, আইনটি গ্রহণ এবং রাশিয়ায় ইসলামী ব্যাংকিং বিকাশের সাথে এটি করা সহজ হবে। কাজান ফোরাম ২০২৪-এ রাশিয়ান অঞ্চলে ইসলামিক

ব্যবসার নতুন সুযোগ নিয়ে আলোচনা করা হবে, যা কাজানে ১৪১৯ মে ২০২৪ অনুষ্ঠিত হবে।

আরও পড়ুনঃ  ইউক্রেন ছাড়লো ২৭ শস্যবাহী জাহাজ

সেই সময়ের মধ্যে, তাতারস্তান প্রজাতন্ত্রে ইসলামী ব্যাংকিংয়ের বিকাশের জন্য একটি কেন্দ্র থাকতে পারে। মালয়েশিয়া থেকে বিশেষজ্ঞদের ইতিমধ্যেই এই অঞ্চলে আমন্ত্রণ জানানো হয়েছে, যেখানে অংশীদারিত্বের অর্থায়ন ব্যাপকভাবে ব্যবহৃত হয় এবং সুকুক জারি ও প্রয়োগের সমৃদ্ধ অভিজ্ঞতা সঞ্চয় করা হয়েছে। রাশিয়ান ফাইন্যান্সাররা রাশিয়ার আইনের সুনির্দিষ্ট বৈশিষ্ট্য এবং অংশীদারি অর্থায়নের অভিজ্ঞতা বিবেচনা করে কর, অ্যাকাউন্টিং এবং পণ্য তৈরির বিষয়ে বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করতে সক্ষম হবেন।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন