শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

কুকুরের মাংস ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করল দ. কোরিয়া

কুকুরের মাংস ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করল দ. কোরিয়া

দক্ষিণ কোরিয়া কুকুরের মাংস ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করে একটি নতুন আইন পাস করেছে। ফলে ২০২৭ সাল থেকে আর দেশটিতে কুকুর জবাই এবং এটির মাংস বিক্রি করা যাবে না।

আইন অনুযায়ী, মাংস খাওয়ার জন্য কুকুর লালন-পালন করা যাবে না। এছাড়া নিষিদ্ধ থাকবে এটির মাংস ক্রয়-বিক্রয়ও। যারা এ আইন ভঙ্গ করবেন তাদের জেলে পাঠানো হবে।

কিন্তু যারা কুকুর জবাই করবেন তাদের কয়েক বছরের কারাদণ্ড হতে পারে। আর যারা মাংসের জন্য কুকুর লালন-পালন করবেন তাদের সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড হতে পারে। তবে কুকুরের মাংস খাওয়া অবৈধ হবে না। কুকুরের মাংস খাওয়ার যে পুরোনো রীতি ছিল— দক্ষিণ কোরিয়ায় সেটি অনেকটাই কমে গেছে। বিশেষ করে তরুণরা কুকুরের মাংস বর্জন করেছে।

নতুন আইন বাস্তবায়নের আগে কর্তৃপক্ষ কুকুর খামারি ও রেস্তোরাঁর মালিকদের তিন বছরের সময় দেওয়া হয়েছে। যেন তারা আয় ও কর্মের বিকল্প পথ খুঁজে বের করতে পারেন। স্থানীয় কর্তৃপক্ষকে তাদের নতুন ব্যবসা পরিকল্পনা নিয়ে জানাতে হবে। কুকুর লালন-পালন, বিক্রি ও জবাইয়ের ব্যবসার সঙ্গে যারা জড়িত— তারা ব্যবসা বন্ধ করে দেওয়ার পর তাদের সরকারিভাবে সহায়তা করা হবে। তবে কী ধরনের সহায়তা করা হবে সে বিষয়টি স্পষ্ট করে জানানো হয়নি।

উল্লেখ্য, সরকারি হিসাব অনুযায়ী, ২০২৩ সাল পর্যন্ত দেশটিতে ১ হাজার ৬০০ কুকুরের মাংসের রেস্তোরাঁ এবং ১ হাজার ১৫০টি খামার ছিল। সূত্র: বিবিসি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  নাগাল্যান্ডে নিষিদ্ধ হল কুকুরের মাংস বিক্রি

সংবাদটি শেয়ার করুন