শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

চাকরি ছেড়ে বিশ্ববিদ্যালয় অধ্যাপক এখন ‘পিএইচডি সবজিওয়ালা’

চাকরি ছেড়ে বিশ্ববিদ্যালয় অধ্যাপক এখন ‘পিএইচডি সবজিওয়ালা’

ভারতের পাঞ্জাবে চারটি মাস্টার্স ও একটি পিএইচডি ডিগ্রিধারী এক বিশ্ববিদ্যালয় শিক্ষক অবিশ্বাস্য হলেও বর্তমানে রাস্তায় সবজি বিক্রি করে জীবিকা নির্বাহ করছেন।

ড. সন্দ্বীপ সিং, ৩৯ বছর বয়সী এ অধ্যাপক ভারতের পাতালিয়ায় অবস্থিত পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে চুক্তিভিত্তিক শিক্ষক হিসেবে কাজ করতেন।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অফ ইন্ডিয়া, নিউজ১৮ ও এনডিটিভি তাদের প্রতিবেদনে জানিয়েছে, চাকরি ছেড়ে বর্তমানে সবজি বিক্রি করে চলছেন তিনি। বেতন কাটা এবং অনিয়মিত বেতনের মতো সমস্যার মুখোমুখি হয়ে ড. সিং তার চাকরি ছেড়ে দিতে বাধ্য হন।

তার ভাষ্য়, ১১ বছর ধরে আমি পাতিয়ালার পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হিসেবে কাজ করেছি। কিন্তু এত বছরের কঠোর পরিশ্রমের পরও সরকার আমাকে নিয়মিত করেনি।

আইনশাস্ত্রে পিএইচডি ডিগ্রিধারী ড. সিংয়ের পাঞ্জাবি, সাংবাদিকতা এবং রাষ্ট্রবিজ্ঞানসহ চারটি বিষয়ে মাস্টার্স ডিগ্রি রয়েছে। মজার ব্যাপার হলো, সবজি বিক্রির পাশাপাশি এখনও পড়াশোনা চালিয়ে যাচ্ছেন তিনি। তিনি বলেন, আমি এখনও অধ্যাপক হিসেবে কাজ করতে চাই। কিন্তু পরিস্থিতি অনুকূলে নেই। অধ্যাপক হিসেবে যা আয় করতাম, সবজি বিক্রি করে তার চেয়ে বেশি আয় করছি।

সারাদিন কাজ করে বাড়িতে ফিরে আসন্ন পরীক্ষার জন্য প্রস্তুতি নেন। এছাড়াও সবজি বিক্রির জন্য একটি ভ্যান কিনেছেন তিনি। প্রতিদিন এই ভ্যানে করেই বাড়ি বাড়ি গিয়ে সবজি বিক্রি করেন। তার ভ্যানে লেখা ‘পিএইচডি সবজিওয়ালা’। অধ্যাপক হিসেবে চাকরি ছেড়ে দিলেও ড. সিং এখনও শিক্ষকতার প্রতি তার আবেগ ছাড়তে পারেননি। সবজি বিক্রি থেকে অর্জিত লাভ থেকে একদিন নিজের কোচিং সেন্টার খোলার ইচ্ছা আছে তার।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  মারা গেছেন ট্রাম্পের ছোট ভাই

সংবাদটি শেয়ার করুন