শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাজিলে ডেঙ্গুর গণটিকা কার্যক্রম শুরু

ব্রাজিলে ডেঙ্গুর গণটিকা কার্যক্রম শুরু

ব্রাজিলে ডেঙ্গু প্রতিরোধে জাপানের তাকেদা ফার্মাসিউটিক্যালসের তৈরি টিকা ‘কিউডেঙ্গা’ দেওয়া শুরু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই টিকার অনুমোদন দেয় গত বছরের অক্টোবরে।

দেশটির মাতো গ্রোসো ডো সুল রাজ্যে ডোরাডোস শহরে স্থানীয় সময় বুধবার (৩ জানুয়ারি) এই কার্যক্রম শুরু হয়েছে।

শহরটির কর্তৃপক্ষ জানিয়েছে, গণটিকা কার্যক্রম উদ্যোগের লক্ষ্য হলো শহরের ৪ থেকে ৫৯ বছর বয়সী প্রায় দেড় লাখ বাসিন্দাকে টিকা দেওয়া হবে। প্রাথমিকভাবে শহরে টিকার ৯০ হাজার ডোজ বিতরণ শুরু হয়েছে। টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হবে তিন মাসের মধ্যে।

এ নিয়ে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সীমিত সরবরাহের কারণে ভ্যাকসিনটি প্রাথমিকভাবে দেশব্যাপী ব্যাপক হারে ব্যবহার করা হবে না। তার পরিবর্তে এটি অগ্রাধিকারের ভিত্তিতে গোষ্ঠী ও অঞ্চলগুলোতে ফোকাস করবে। আর চলতি বছরের ফেব্রুয়ারি থেকে নভেম্বরের মধ্যে এই ভ্যাকসিনের আরও প্রায় ৫০ লাখ ডোজ পাওয়ার আশা করছে ব্রাজিল।

ডেঙ্গু সংক্রমণ নিয়ে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য বলছে, ব্রাজিলে ২০২৩ সালে ডিসেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা প্রায় ১৬ লাখ। এই সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় ১৫ দশমিক ৮ শতাংশ বেশি। এই সময়ের মধ্যে সংক্রমণের কারণে মৃতের সংখ্যা ৫ দশমিক ৪ শতাংশ বেড়ে ১ হাজার ৫৩ জনে দাঁড়িয়েছে। এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্তদের মধ্যে নানা লক্ষণ দেখা যায়। এর মধ্যে রয়েছে দুর্বলতা, তন্দ্রা, খাবারে অরুচি, বমি ও ডায়রিয়া। সূত্র: রয়টার্স

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ১৩৮ স্থাপনায় এডিসের লার্ভা, ৫ লাখ টাকা জরিমানা ডিএনসিসির

সংবাদটি শেয়ার করুন