শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ভূমিকম্পে জাপানে মৃতের সংখ্যা বেড়ে ৪৮

ভূমিকম্পে জাপানে মৃতের সংখ্যা বেড়ে ৪৮

নববর্ষের দিন জাপানে আঘাত হানা ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ৪৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মৃত্যুর এ সংখ্যা ক্রমাগত বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২ জানুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা এই খবর জানিয়েছে।

দেশটির আবহাওয়া সংস্থা জানিয়েছে, পশ্চিম উপকূলে আঘাত হানা শক্তিশালী এই ভূমিকম্প এবং পরবর্তী সিরিজ কম্পনে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে হোনশু দ্বীপের ইশিকাওয়া প্রিফেকচারে। বেশ কয়েকটি ঘরবাড়ি ও ভবন ধ্বংস ও ক্ষতিগ্রস্ত হয়েছে। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আটকে আছেন অসংখ্য মানুষ। তাদের উদ্ধারে কাজ করছেন দমকল বাহিনী। তবে সড়ক যোগাযোগ ব্যাহত হওয়ায় ঘটনাস্থলে পৌঁছাতে হিমশিম খাচ্ছেন কর্মীরা।

ভূমিকম্পের পর সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে রাস্তা ফেটে টুকরো টুকরো হয়ে যেতে দেখা গেছে। একটি আঞ্চলিক বিমানবন্দরের একটি রানওয়েতেও ফাটল দেখা দিয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, ক্ষয়ক্ষতি বৃদ্ধির পরিমাণ ক্রমাগত বাড়তে থাকায় মোট ক্ষতির সঠিক মূল্যায়ন করা কঠিন হয়ে পড়েছে।

আবহাওয়া অফিসের ভাষ্যমতে, সোমবার দেশটির ইশিকাওয়া প্রিফেকচারে ৭ দশমিক ৬ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর পর দেশটিতে আরও ভূমিকম্প এবং সুনামির সতর্কতা জারি করা হয়। এসময় হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেয় তারা। সতর্কতা জারির পরই দেশটির একাধিক স্থানে সিরিজ ভূমিকম্প অনুভূত হয়। রাতারাতি সেখানে ১৫৫টি ভূমিকম্প আঘাত হানে। সেগুলোর বেশিরভাগ কম্পনই ৩ মাত্রার বেশি ছিল। ভূমিকম্পের জেরে জাপানে এক মিটার পর্যন্ত সুনামির ঢেউ ওঠেছে। দুর্যোগের জেরে একটি স্থানে বড় অগ্নিকাণ্ডের ঘটনাও ঘটেছে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  পাঁচ মাস পর ফের করোনায় আক্রান্ত ফিলিপাইনের স্বরাষ্ট্রমন্ত্রী

সংবাদটি শেয়ার করুন