শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

‘গাজাকে ইসরায়েলি সৈন্যদের সমাধিক্ষেত্রে পরিণত করা হবে’ হুমকি ইরানের

'গাজাকে ইসরায়েলি সৈন্যদের সমাধিক্ষেত্রে পরিণত করা হবে' হুমকি ইরানের

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে স্থল, বিমান ও নৌপথে সর্বাত্মক হামলার পরিকল্পনা করছে ইসরায়েল। ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। তবে কখন এই হামলা শুরু করবে সে সম্পর্কে তারা কোনও সুনির্দিষ্ট সময়সীমা জানায়নি।

এরই প্রেক্ষিতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমিরআব্দুল্লাহিয়ান হুঁশিয়ারি দিয়েছেন, যদি গাজায় ইসরায়েলি সেনারা প্রবেশ করেন তাহলে গাজাকে দখলদার ইসরায়েলি সেনাদের সমাধিস্থলে পরিণত করবে প্রতিরোধ যোদ্ধারা।

হামাস ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতিতে সামরিক অভিযান চালায় গত ৭ অক্টোবর। আর তাদের এ অভিযানে ১ হাজার ৩০০ ইসরায়েলি নিহত হয়। এরপর থেকেই হামাসকে নির্মূল করতে গাজায় সরাসরি স্থল হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল।

রোববার (১৫ অক্টোবর) কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে বৈঠক করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। এরপর সংবাদমাধ্যম আল জাজিরার সঙ্গে সংক্ষিপ্ত এক সাক্ষাৎকারে তিনি জানান, ইসরায়েলিরা গাজায় ঢুকলে তাদেরও ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে হবে। ইরানি পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু অনেক আশা ও স্বপ্ন দেখছেন। কিন্তু তিনি ও ইরান সরকার এ মুহূর্তে চুপ করে আছে।

এসময় ইরানের পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রেরও কড়া সমালোচনা করে বলেন, ওয়াশিংটন ইসরায়েলে তার পুতুলকে (নেতানিয়াহু) রক্ষায় এগিয়ে এসেছে। তিনি হুঁশিয়ারির সুরে বলেন, যদি এই যুদ্ধের পরিধি বাড়ে তাহলে যুক্তরাষ্ট্রও বড় ক্ষয়ক্ষতির মুখে পড়বে।

যুক্তরাষ্ট্র হামাসের হামলার পর গাজায় স্থল অভিযান চালাতে ইসরায়েলকে সবুজ সংকেত দিয়েছে। শুধু তাই নয়— ইসরায়েলের পক্ষে সমর্থন আদায়ে গত চারদিন ধরে আরব বিশ্বের পাঁচটি দেশে গেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। অপরদিকে ইসরায়েলি আগ্রাসন ঠেকাতে সরাসরি কাজ করছে ইরান। সূত্র: আল জাজিরা

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  পুনরায় মাটির নিচে পরমাণুকেন্দ্র বানাচ্ছে ইরান

সংবাদটি শেয়ার করুন