সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

হামাসের রকেট হামলায় ইসরায়েলে নিহত অন্তত ২২

হামাসের রকেট হামলায় ইসরায়েলে নিহত অন্তত ২২

ইসরায়েলে হামাসের নজিরবিহীন রকেট হামলায় অন্তত ২২ জন নিহত হয়েছে। শনিবার (০৭ অক্টোবর) গাজা থেকে এ হামলায় প্রায় সাড়ে পাঁচশ জন আহত হয়েছেন বলে বিবিসি জানিয়েছে। ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্ধৃত করে বিবিসি এ তথ্য জানিয়েছে।

ইসরায়েলে প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু এর প্রতিউত্তরে বলেন, ‘আমরা যুদ্ধ পরিস্থিতিতে পড়েছি।’

ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস এর আগে সকালে গাজা উপত্যকা থেকে ইসরায়েলের ভূখণ্ডে ৫ হাজারেরও বেশি রকেট হামলা চালয়।

সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে শুধু রকেট হামলাই নয়, হামাসের যোদ্ধারা সীমান্ত পেরিয়ে ইসরায়েলে প্রবেশও করেছে।

এছাড়াও, দেশটির সংবা্দমাধ্যম টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে বলা হয়, পরিস্থিতির মূল্যায়ন করে পাল্টা অভিযানের পরিকল্পনা সাজাচ্ছেন সশস্ত্র বাহিনীর প্রধান। সশস্ত্র বাহিনী বলছে, হামাসকে এঘটনার দায় এবং পরিণতি বহন করতে হবে।

এদিকে এ হামলার দায় স্বীকার করে হামাসের সশস্ত্র শাখা আল-ক্বাসাম ব্রিগেডের নেতা মোহাম্মদ দায়েফ বলেছেন, যথেষ্ট হয়েছে, আর নয়। আমরা ফিলিস্তিনিদের রুখে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছি। আমরা এরই মধ্যে ইসরায়েলের ভূখণ্ডে ৫ হাজার রকেট হামলা চালিয়েছি। শত্রুপক্ষকে একাধিকবার সতর্ক করা হয়েছে। দখলদারেরা এখানে শত শত বেসামরিক নাগরিককে গণহত্যা করেছে। তাদের হামলায় চলতি বছর শত শত মানুষ শহীদ হয়েছে, আহত হয়েছে।

রকেট হামলাকে ‘অপারেশন আল-আকসা স্টর্ম’ হিসেবে ঘোষণা করে আল-ক্বাসাম ব্রিগেডপ্রধান বলেন, আমরাই আগে হামলা চালিয়েছি। হামাসের সামরিক শাখার এই শীর্ষ নেতা জানান, আল-ক্বাসাম ব্রিগেডের সদস্যরা ইসরায়েলের সামরিক বাহিনীর অবস্থান, বিমানবন্দর, বিভিন্ন ঘাঁটিকে লক্ষ্য করে ব্যাপক রকেট হামলা চালিয়েছে। সব মিলিয়ে ইসরায়েলে হামলা চালানো রকেটের সংখ্যা ৫ হাজার ছাড়িয়ে গেছে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বিশ্বে আক্রান্ত ৭৭ লাখ ছাড়িয়েছে, মৃত্যু ৪ লাখ ২৯ হাজার

সংবাদটি শেয়ার করুন