শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

মদিনায় নবীর রওজায় ছবি তোলাসহ যেসব কাজ নিষিদ্ধ করলো সৌদি

মদিনায় নবীর রওজায় ছবি তোলাসহ যেসব কাজ নিষিদ্ধ করলো সৌদি

সৌদি আরব পবিত্র নগরী মদিনাতে অবস্থিত নবীজির পবিত্র রওজা শরিফ আল রাওদা আল শরিফা জিয়ারতে মুসল্লিদের বিভিন্ন দিক নির্দেশনা দিয়েছে। সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এ বিষয়ে এক বিবৃতি জারি করেছে।

বুধবার (০৪ অক্টোবর) জারি কৃত ওই বিবৃতিতে বলা হয়, নবীজির রওজা শরফি আল রাওদা আল শরিফায় যেসব নারী পুরুষ প্রবেশ করবেন তাদের অবশ্যই উচ্চকণ্ঠে কথা বলা থেকে বিরত থাকতে হবে। এছাড়া নিজেদের মধ্যে কর্থাবর্তা যতদূর সম্ভব নিচু স্বরে বলতে হবে।

বিবৃতিতে আরো বলা হয়, রওজা জিয়ারতের সময় ছবি তোলা, ভিডিও না করার পাশাপাশি সঙ্গে কোনো খাবার না রাখতেও বলা হয়েছে। একই সঙ্গে কোনো মুসল্লিকে নির্দিষ্ট সময় ছাড়া অতিরিক্ত সময় না থাকার অনুরোধ করা হয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতি বছর লাখ লাখ মুসলিম ওমরাহর পালনের উদ্দেশে পবিত্র নগরী সৌদি আরবের মক্কায় আসেন। এ সময় তারা ওমরাহ পালনের পাশাপাশি নবীর রওজা জিয়ারত করতে মদিনায় যান। এবছর ২৯ জুন ঈদুল আজহা শেষ হয়। এরপরই শুরু হয় ওমরাহ মৌসুম। এই মৌসুম থাকবে আগামী বছরের ঈদুল আজহার এক মাস আগ পর্যন্ত।

ওমরাহ করতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে চলতি মৌসুমে ১ কোটি নারী ও পুরুষ যাত্রী মক্কায় আসবেন বলে আশা করছে সৌদি। সূত্র: গালফ নিউজ

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ওমরাহ ও ভিজিট ভিসায় বাংলাদেশের যাত্রীরা সৌদি যেতে পারবেন না

সংবাদটি শেয়ার করুন