শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ভিসা ফি বাড়াল যুক্তরাজ্য

ভিসা ফি বাড়াল যুক্তরাজ্য

পর্যটক হিসেবে দর্শনীয় স্থানগুলোয় ঘুরে বেড়াতে ও পড়াশোনার উদ্দেশ্যে প্রতিবছর অংখ্য মানুষ ইউরোপের দেশ যুক্তরাজ্যে যান। তবে এখন থেকে যারা যুক্তরাজ্যে যাবেন- তাদের ভিসার জন্য গুণতে হবে বাড়তি অর্থ।

ব্রিটিশ সরকার বিভিন্ন দিক বিবেচনা করে ভিসা প্রক্রিয়ার ফি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। আর বর্ধিত এই ফি কার্যকর হবে আগামী ৪ অক্টোবর থেকে।

শনিবার (১৬ সেপ্টেম্বর) বার্তাসংস্থা পিটিআই এক প্রতিবেদনে জানিয়েছে, নতুন নির্ধারিত ফি অনুযায়ী, যারা ৬ মাসের ভ্রমণ ভিসার জন্য আবেদন করবেন তাদের ফি বাবদ দিতে হবে ১১৫ ব্রিটিশ পাউন্ড (প্রায় ১৬ হাজার টাকা) এবং স্টুডেন্ট ভিসার জন্য দিতে হবে ৪৯০ পাউন্ড (প্রায় ৬৭ হাজার টাকা)। এর আগে ভ্রমণ ভিসার ফি ছিল ১০০ পাউন্ড। অপরদিকে স্টুডেন্ট ভিসার ফি ছিল ৩৬৩ পাউন্ড।

শুক্রবার (১৫সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি বিল দেশটির সংসদে উত্থাপন করা হয়। এদিকে গত জুলাইয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক জানান সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির ব্যয় মেটাতে- ভিসা আবেদনকারীরা যে ফি ও ‘রাষ্ট্রীয় অর্থায়নে পরিচালিত জাতীয় স্বাস্থ্য সেবাকে (এনএইচএস) যে স্বাস্থ্য সারচার্জ’ প্রদান করে থাকেন সেটি বাড়ানো হবে। তার এই ঘোষণার দুই মাস পরই ভিসা আবেদনের ফি বাড়ানোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ভিসার ফি বাড়ানোর ফলে ব্রিটিশ সরকার বার্ষিক বাড়তি ১ বিলিয়ন পাউন্ড আয় করতে পারবে। এছাড়া ওই সময় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, জাতীয় ও ইমিগ্রেশন ব্যবস্থা সচল রাখতে এসব ফি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। অপরদিকে নিজ দেশের নাগরিকদের ওপর ট্যাক্সের বোঝা কমায়। সূত্র: পিটিআই

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  গ্রিসে বিধ্বস্ত কার্গো প্লেনের সব আরোহী নিহত

সংবাদটি শেয়ার করুন