শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

জাপানে টয়োটা কারখানায় উৎপাদন স্থগিত

জাপানে টয়োটা কারখানায় উৎপাদন স্থগিত

জাপানে বিশ্বের অন্যতম গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটার ১৪টি কারখানার সবকটিতে উৎপাদন সাময়িকভাবে স্থগিত করেছে। কারিগরি ও প্রযুক্তিগত ত্রুটির কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার (২৯ আগস্ট) সকালে টয়োটার মূখপাত্র সাওয়াকা টাকেগা জানিয়েছেন, ‘আমরা মনে করি না সাইবার হামলার কারণে এই সমস্যা হয়েছে। তবে মূল সমস্যার কারণ জানতে তদন্ত শুরু হয়েছে।’ সংবাদমাধ্যম ডয়চে ভেলে’র এক প্রতিবেদনে বলা হয়, কারিগরি ত্রুটির ফলে ২৮টি অ্যাসেম্বলি সেন্টারেও বিপর্যয় দেখা গেছে। প্রথমে ১৪টি প্ল্যান্টের মধ্যে ১২টি বন্ধের কথা বলা হলেও পরে সব প্ল্যান্টে কার্যক্রম স্থগিতের কথা জানানো হয়।

টয়োটা পুনরায় কখন উৎপাদন শুরু করা হবে বা এই ত্রুটির জন্য কোম্পানির কত ক্ষতি হতে পারে এই বিষয়ে টয়োটার পক্ষ থেকে বিস্তারিত কিছু জানানো হয়নি। এ বিষয়ে বার্তা সংস্থা রয়টার্সের বরাতে প্রতিবেদনে বলা হয়, সারা বিশ্বে টয়োটা যে পরিমাণ গাড়ি তৈরি করে তার এক তৃতীয়াংশ এই ১৪টি কারখানায় তৈরি করা হয়। এতে বলা যায়, টয়োটার এক তৃতীয়াংশ উৎপাদন এখন স্থগিত হয়ে গেছে।

প্রসঙ্গত, গত বছর এক সাপ্লায়ার সাইবার হামলার শিকার হওয়ার পর টয়োটার কার্যক্রম ব্যাহত হয়। একদিনের ওই বিঘ্নের ফলে প্রায় ১৩ হাজার গাড়ি বিক্রি ক্ষতিগ্রস্ত হয়েছিল। এই স্থগিতের সংবাদের সঙ্গে সঙ্গে কোম্পানিটির শেয়ারের মূল্য শূন্য দশমিক ৬৪ শতাংশ কমে গেছে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ঢাকা-কলকাতা রেল চালুর প্রস্তাব

সংবাদটি শেয়ার করুন