শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে চলতি বছর বন্দুক সহিংসতায় ২৮ হাজার প্রাণহানি!

যুক্তরাষ্ট্রে চলতি বছর বন্দুক সহিংসতায় ২৮ হাজার প্রাণহানি!

যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতায় নিহতের ঘটনা বেড়েই চলেছে। বছরের শুরু থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতায় ২৮ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। সর্বশেষ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার জ্যাকসনভিলের একটি স্টোরে একজন শ্বেতাঙ্গ বন্দুকধারী ৩ কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে গুলি করে হত্যা করেছে। এরপর নিজের অস্ত্রের গুলিতে আত্মহত্যা করেন। এ ঘটনাকে প্রাথমিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত হামলা বলছে নিরাপত্তা বাহিনী। ওই বন্দুকধারী বর্ণবাদী ছিলেন।

বিবিসির প্রতিবেদন বলছে, ২০ বছর বয়সী বন্দুকধারী ভারী বন্দুক নিয়ে ডলার জেনারেল স্টোরে প্রবেশ করে। এরপরই এলোপাতাড়ি গুলি চালানো শুরু করে। কিছুক্ষণের মধ্যে পুলিশের সঙ্গে তার গোলাগুলি শুরু হয়।

হামলাকারী দুইজন পুরুষ ও একজন নারীকে গুলি করে হত্যা করেছে। বর্ণবিদ্বেষ থেকে গোলাগুলির এ ঘটনা ঘটে। সে কৃষ্ণাঙ্গদের ঘৃণা করতো বলে জানান জ্যাকসনভিলের শেরিফের টি কে ওয়াটরর্স। মেয়র ডোনা ডিয়েগান এ ঘটনাকে বর্ণবিদ্বেষ ও ঘৃণ্য অপরাধ হিসেবে অভিহিত করেছেন।

তবে, নিরাপত্তা বাহিনী বন্দুকধারী যুবকের নাম-পরিচয় প্রকাশ করেনি। এ ঘট্নাটি নিজ থেকেই ঘটিয়েছে সে। তারপরও গোলাগুলি ও নিহতের বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে এফবিআই। বিষয়টি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে অবগত করা হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

উল্লেখ্য, বন্দুক সহিংসতা সংরক্ষণাগার ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, এই বছরের শুরু থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতায় ২৮ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। দিন দিন এ ধরনের ঘটনা বাড়ছে দেশটিতে। অস্ত্র আইন আরও কঠোরের দাবিতে দীর্ঘদিন আন্দোলন করে আসছে দেশটির সাধারণ মানুষ। এর পক্ষে আছেন জো বাইডেনও। কিন্তু নানা জটিলতায় আটকে আছে অস্ত্র আইন কঠোর করার বিষয়টি।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ইথিওপিয়ায় না খেতে পেয়ে ৮৬০ জনের মৃত্যু

সংবাদটি শেয়ার করুন