শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় ভূমিধসে ২১ জন নিহত, নিখোঁজ ১২

মালয়েশিয়ায় ভূমিধসে ২১ জন নিহত, নিখোঁজ ১২

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের প্রায় ৫০ কিলোমিটার উত্তরের একটি জনপ্রিয় পাহাড়ি এলাকা বাতাং কালিতে ঘুমন্ত অবস্থায় ভূমিধসের ফলে পাঁচ শিশু সহ অন্তত ২১ জন নিহত হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত ১২ জন নিখোঁজ রয়েছেন। খবর: সিএনবিসি

শুক্রবার (১৬ ডিসেম্বর) ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট এজেন্সি মালয়েশিয়া বলছে, ভোররাত ৩টার দিকে এ ভূমিধসে ৯৪ জন আটকা পড়ে কিন্তু এরমধ্যে ৬১ জন নিরাপদ থাকলেও এখনও ১২ জন নিখোঁজ রয়েছে।

একটি লাইসেন্সবিহীন ক্যাম্পসাইটে শুক্রবারের ওই মারাত্মক ভূমিধসের ঘটনায় অন্তত ৩০ জন শিশু এবং ৫১ জন প্রাপ্তবয়স্ক ছিলেন। ঘটনার পর পরই শতশত উদ্ধারকর্মী ঘটনাস্থলে উপস্থিত হয়ে আবর্জনা, উপড়ে পড়া গাছ ও কাদা সরিয়ে জীবিতদের বের করে আনার চেষ্টা করছেন।

নিউ স্ট্রেইট টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, প্রাথমিক বিদ্যালয়ের ২০ জনের বেশি স্কুল টিচার এবং পরিবারের সদস্যরা ক্যাম্প এলাকায় ছিল।

এ ঘটনায় প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম সাংবাদিকদের বলেছিলেন যে সরকার নিহত প্রত্যেক ব্যক্তির পরিবারকে ১০,০০০ রিঙ্গিত ($2,261.42) সহায়তা দেবে। বেঁচে যাওয়া ব্যক্তিরা পবেন ১,০০০ রিঙ্গিত।

প্রাথমিক তদন্তে জানা গেছে, প্রায় ৪৫০,০০০ ঘনমিটার একটি বাঁধ আনুমানিক ৩০ মিটার (১০০ ফুট) উচ্চতা থেকে প্রায় এক একর (০.৪ হেক্টর) এলাকা জুড়ে ভেঙে পড়ে।

উক্ত ঘটনার পর বেশ কয়েকটি রাজ্যের বন বিভাগ উচ্চ ঝুঁকিতে থাকা ক্যাম্পসাইটগুলি বন্ধ করার নির্দেশ দিয়েছে। সাধারণ ভূমিধস ভারী বৃষ্টিপাতের পরেই ঘটে থাকে। গত বছরও সাতটি রাজ্যে প্রবল বৃষ্টিতে প্রায় ২১,০০০ মানুষ বাস্তুচ্যুত হয়।

আরও পড়ুনঃ  করোনায় : রেকর্ড পরিমাণ কমেছে রুপির দাম

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন