রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

আর্থিক সংকটে সন্তানকে বিক্রির উদ্যোগ আফগান নারীর

সন্তানকে বিক্রির উদ্যোগ আফগান নারীর

চরম অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত আফগানিস্তানে সম্প্রতি নিজের সন্তানকে বিক্রির চেষ্টা করেছেন এক আফগান নারী।

সশস্ত্র তালেবান গোষ্ঠী দেশটির ক্ষমতা দখলের পর থেকেই সেই সংকট আরো প্রকট হচ্ছে। শনিবার (১২ নভেম্বর) বার্তাসংস্থা এএনআই এবং এনডিটিভি এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, চরম দারিদ্র্যের কারণে আফগানিস্তানের বলখ প্রদেশের একটি পরিবার তাদের সন্তানকে বিক্রি করার চেষ্টা করেছে, বিক্রির চেষ্টার শিকার হওয়া ওই শিশুর বয়স ২ বছর।

তবে, কিছু স্থানীয় লোক ওই পরিবারের অর্থনৈতিক অবস্থার উন্নতির জন্য তাদেরকে খাদ্য ও অন্যান্য সরঞ্জাম দিয়ে সহায়তা করার পর দুই বছর বয়সী শিশুটি বিক্রি হওয়া থেকে রক্ষা পায়।

‘আমরা রেড ক্রসের সঙ্গে কয়েকদিন বৈঠক করেছি; কীভাবে তারা আমাদের সহায়তা করতে পারে সে বিষয়ে আমরা এই প্রতিষ্ঠানের সদস্যদের সচেতন করব।’ বলে জানান প্রদেশের ডেপুটি গভর্নর নুরুল হাদি আবু ইদ্রিস।

আফগান সংবাদমাধ্যম টোলো নিউজ তথ্য অনুসারে, দুই বছর বয়সী ওই শিশুটির মা বলেছেন, চরম দারিদ্র্যের কারণে তিনি তার সন্তানকে বিক্রি করার চেষ্টা করতে বাধ্য হয়েছেন। নাসরিন নামের ওই আফগান নারী বলেন, ‘আমি সত্যিই কঠিন পরিস্থিতির মধ্যে আছি; আমার খাওয়ার বা জ্বালানি ব্যবহারের জন্য কিছুই নেই; আমি শীতের জন্য কোনও প্রস্তুতি নিইনি। আমাকে আমার মেয়েকে বিক্রি করতে হবে এবং শীতের জন্য কিছু জিনিস আনতে হবে।’

নাসরিন বলেন, স্থানীয় সরকার বা মানবিক সংস্থাগুলো এক বছরেরও বেশি সময় ধরে তাকে কোনও সহায়তা দেয়নি। সেখানে বসবাসকারী বাসিন্দাদের অত্যন্ত খারাপ অবস্থা বর্ণনা করার সময় নিজের সম্পর্কে কর্মকর্তাদের কাছে এসব কথা বলেন।

আরও পড়ুনঃ  করোনা প্রতিরোধে মেডিক্যাল রোবট বানিয়েছে ইরান

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন