শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

উদ্ধার হওয়া অভিবাসীদের গ্রহণ করবে পর্তুগাল

উদ্ধার হওয়া অভিবাসীদের গ্রহণ করবে পর্তুগাল

ভূমধ্যসাগরে উদ্ধার করা ২৩৪ অভিবাসীর মধ্যে স্বল্পসংখ্যককে গ্রহণ করবে পর্তুগাল। ১১ নভেম্বর এক টুইট বার্তায় পর্তুগিজ পররাষ্ট্রমন্ত্রী জোয়াও ক্রাবিনো এই বিষয় জানিয়েছেন।

উদ্ধার হওয়া ২৩৪ জন অভিবাসীকে নিয়ে ওশান ভাইকিংস নামের মানবিক জাহাজটি ইতালির বন্দরে নোঙ্গর করার জন্য অপেক্ষমান ছিল। দীর্ঘ তিন সপ্তাহ ধরে অপেক্ষায় থাকার পরও জাহাজটি ইতালি বন্দরে ভেড়ার অনুমতি পায়নি। এমন মানবিক এই পরিস্থিতিতে ফ্রান্স সাড়া দেয় এবং এটি ফ্রান্সের তুলোন বন্দরে গত ১১ নভেম্বর ভিড়তে সক্ষম হয়। জাহাজটিকে ইতালির বন্দরে ভিড়তে না দেওয়ায় ফ্রান্স কর্তৃপক্ষ ইতালির সরকারের ব্যাপক সমালোচনা করেন।

সদ্য ক্ষমতায় আসা ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি এক সংবাদ সম্মেলনে বলেন, একটি ইউরোপীয় দেশ হিসেবে ফ্রান্স আরেকটি দেশের ওপর এভাবে আঘাত করতে পারে না। তাদের এই অযৌক্তিক প্রতিক্রিয়ায় আমরা আঘাত পেয়েছি। একইসাথে বলেন, আফ্রিকা থেকে ইতালি অভিবাসীদের একমাত্র গন্তব্য হতে পারে না।

তবে, ফ্রান্সের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে পর্তুগিজ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউরোপীয় ইউনিয়নের গুরুত্ব হিসেবে আমরা সমান্তরালে থাকতে চাই।

ভূমধ্যসাগরে এবং ইউরোপ উপকূলে বিপদ সংকুল সমুদ্র পাড়ি দেওয়া অভিবাসীদের এসওএস মিডিটোরিয়ানো নামের একটি মানবিক সংস্থা কর্তৃক ওশান ভাইকিংস জাহাজটি ২০১৯ সাল থেকে উদ্ধার করে আসছে।

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  নির্বাচিত হতে শি জিনপিংয়ের সহযোগিতা চান ট্রাম্প

সংবাদটি শেয়ার করুন