বৃহস্পতিবার, ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কঙ্গোতে স্টেডিয়াম ভেঙে নিহত ১১

কঙ্গোতে স্টেডিয়াম ভেঙে নিহত ১১

মধ্য আফ্রিকার দেশ কঙ্গোর রাজধানী কিনশাসায় আয়োজিত এক কনসার্টে দর্শকের উপচে পড়া ভিড়ে স্টেডিয়াম ভেঙে অন্তত ১১ জন নিহত হয়েছেন। কঙ্গোর স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন শনিবারের এই দুর্ঘটনায় নিহতদের মধ্যে পুলিশের দুই কর্মকর্তাও রয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, উপচে পড়া দর্শকরা স্টেডিয়ামের ভিআইপি এবং সংরক্ষিত আসনের দিকে যেতে বাধ্য হয়েছিলেন।

কনসার্টে দেশটির ব্যাপক জনপ্রিয় গায়ক ফ্যালি ইপুপার গান পরিবেশনের কথা ছিল। রাজধানীর এই স্টেডিয়ামে ধারণক্ষমতার চেয়ে দর্শকের উপস্থিতি বেশি ছিল। ৮০ হাজারের বেশি দর্শক স্টেডিয়ামে হাজির হয়েছিলেন বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ড্যানিয়েল আসেলো ওকিতো বলেছেন, কিনশাসার ওই স্টেডিয়ামে পুলিশ ১১ জনের প্রাণহানির তথ্য রেকর্ড করেছে। তাদের মধ্যে অন্তত ১০ জন দমবন্ধ হয়ে এবং স্টেডিয়ামের গ্যালারি ভেঙে পড়ে মারা গেছেন। এছাড়া আরও ৭ জনকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পূর্বে, স্টেডিয়ামের বাইরের সড়কে দেশটির আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা সহিংস জনতাকে ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করেন। কিনশাসায় জন্মগ্রহণকারী ইপুপার কনসার্টের আগে সেখানে জড়ো হয়েছিলেন। দেশটির এই শিল্পী ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো, ইউরোপ এবং বিশ্বের অন্যান্য দেশেও ব্যাপক জনপ্রিয়।

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  যুক্তরাষ্ট্রে প্রতিদিন এক লাখ মানুষ আক্রান্ত হতে পারে: ফউসি

সংবাদটি শেয়ার করুন