শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাজ্যের বৈদেশিক সহায়তা স্থগিত করছেন ঋষি সুনাক

যুক্তরাজ্যের বৈদেশিক সহায়তা স্থগিত করছেন ঋষি সুনাক

ব্রিটেনের বিদেশি সহায়তা আরও অন্তত ২ বছরের জন্য স্থগিত করছেন দেশটির নতুন দায়িত্বপ্রাপ্ত প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

অস্থিতিশীল অর্থনৈতিক পরিস্থিতিকে স্থিতিশীল করতে কনজারভেটিভ দলীয় নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক আগামী দুই বছরের জন্য ব্রিটেনের বৈদেশিক সহায়তা বন্ধ করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন

একাধিক সূত্রের বরাত দিয়ে ব্রিটেনের স্থানীয় দৈনিক দ্য টেলিগ্রাফের এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে। তারা বলেছে, নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক দেশটির বৈদেশিক সহায়তা বাজেট আরও অতিরিক্ত দুই বছরের জন্য স্থগিত করার বিষয়ে চিন্তা-ভাবনা করছেন।

ব্রিটেন প্রত্যেক বছর জাতীয় আয়ের প্রায় শূন্য দশমিক ৫ শতাংশ ব্যয় হয় বিদেশি সহায়তায়। করোনাভাইরাস মহামারির কারণে দেশের অর্থনীতি ভয়াবহ সংকটের মুখোমুখি হওয়ায় দুই বছর আগে ব্রিটেনের সরকার বৈদেশিক সহায়তা ব্যয় হ্রাস করে।

এদিকে দেশটির অর্থমন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, শরতকালীন বিবৃতিতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ও চ্যান্সেলর সব ধরনের ব্যয়ের সিদ্ধান্ত বিবেচনা করবেন। এদিকে মহামারি করোনার সময় ব্রিটেনের অর্থমন্ত্রী ছিলেন ঋষি সুনাক। তিনি বলেছিলেন, ২০২৪-২৫ সালের মধ্যে বিদেশি ব্যয় মোট অর্থনৈতিক উৎপাদনের শূন্য দশমিক ৭ শতাংশে পৌঁছাবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ইতোমধ্যে ইউরোপজুড়ে যে জ্বালানির সংকট, খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধি দেখা দিয়েছে, তার ধাক্কা শীতে আরও প্রকট হতে পারে বলে শঙ্কা রয়েছে।

যুক্তরাজ্যে চলমান অর্থনৈতিক সংকট প্রশমনে দেশটির সরকার যখন ব্যয় কমানো এবং কর হ্রাস বাতিল করছে তখন বিদেশি সহায়তা হ্রাসের এই সিদ্ধান্ত বিবেচনার খবর এলো।

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  জনসম্মুখে এসেই মাস্ক খুলে ফেললেন ডোনাল্ড ট্রাম্প

সংবাদটি শেয়ার করুন