রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

তাজমহল রক্ষায় আদালতের নতুন নির্দেশনা

তাজমহল রক্ষায় আদালতের নতুন নির্দেশনা

ভারতের আগ্রায় অবস্থিত বিশ্ব ঐতিহ্য তাজমহল রক্ষায় এবার নতুন নির্দেশনা দিলো আদালত। তাজমহলের ৫০০ মিটারের মধ্যে কোনো বাণিজ্যিক কাজ করা যাবে না এবং আগ্রা উন্নয়ন কর্তৃপক্ষকে বিষয়টি নিশ্চিত করার নির্দেশ দেয়া হয়।

জানা যায়, বিচারপতি সঞ্জয় কিষান কৌল ও এএস ওকার বেঞ্চ তাজমহলের সীমানাপ্রাচীর থেকে ৫০০ মিটারের মধ্য়ে সব ব্যবসায়িক কার্যক্রম বন্ধ করার জন্য় নির্দেশ দেয়া হয়েছে। যদিও ২০০০ সালেও একই ধরনের নির্দেশ দেয়া হয়েছিল, তবে সেটা পুরোপুরি কার্যকর করা সম্ভব হয়নি।

ভারতের আগ্রায় অবস্থিত ঐতিহাসিক এই স্থাপনাটি রক্ষায় বিভিন্ন সময় নানা পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ। মুঘল সম্রাট শাহজাহানের এক অমর সৃষ্টি তাজমহল রক্ষায় এবার নতুন নির্দেশনা দিল দেশটির শীর্ষ আদালত।

তবে স্থানীয়দের মত, তাজমহলের ৫০০ মিটারের বাইরেই তাদের ব্যবসা বা দোকানপাট পরিচালনা করছেন তারা। অভিযোগ রয়েছে, আগের নির্দেশনা না মেনে তাজমহলের পশ্চিমের দরজার ৫০০ মিটারের মধ্য়েই ব্যবসায়িক কাজকর্ম চলছে।

১৯৮৪ সালে পরিবেশবিদ এমসি মেহতা একটি মামলা করে তাজমহল রক্ষাণাবেক্ষণের বিষয়টি আদালতের নজরে আনেন। এরপর থেকিই মূলত আদালত তাজমহলের ব্যাপারে নজরদারি অভ্যাহত রাখে।

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  উলিপুরে এতিম শিশু শিক্ষার্থীদের মাঝে কম্বল বিতরণ

সংবাদটি শেয়ার করুন