শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

জ্বালানির দাম কমালো ভারত, গ্যাসে ভর্তুকি

জ্বালানির দাম কমালো ভারত, গ্যাসে ভর্তুকি

সব ধরনের জ্বালানির মূল্য কমানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। গত শনিবার পেট্রল-ডিজেলে শুল্ক প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণা করেন দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। একই সাথে গ্যাসেও ভর্তুকিতেও ঘোষণা দেন।

এমন সিদ্ধান্তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অর্থমন্ত্রী নির্মলাকে ধন্যবাদ দিয়ে টুইট করেছেন কেন্দ্রীয় পেট্রলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হারদীপ সিং পুরি। শুল্ক কমানোর ফলে ভারতে পেট্রল ডিজেলের দাম কেমন হবে মন্ত্রী তাও জানান তার টুইটে।

হারদীপ সিং পুরি জানান, পেট্রলে ৮ রুপি ও ডিজেলে ৭ রুপি শুল্ক কমানো হয়। ফলে পেট্রলে লিটার প্রতি দাম কমবে সাড়ে ৯ রুপি। আর ডিজেলে দাম কমবে লিটার প্রতি ৭ রুপি করে। ফলে রবিবার থেকে দিল্লিতে প্রতি লিটার পেট্রলের দাম পড়বে ১০৫ দশমিক ৪১ রুপির পরিবর্তে ৯৫ দশমিক ৯১ রুপি। ডিজেলের দাম পড়বে ৯৬ দশমিক ৬৭ রুপির পরিবর্তে ৮৯ দশমিক ৬৭ রুপি।

এদিকে গ্যাস ও রাসায়নিক সারে ভর্তুকি প্রসঙ্গে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেন, উজ্জ্বলা যোজনার আওতায় থাকা রান্নার গ্যাসে এবার থেকে সিলিন্ডারপ্রতি ভর্তুকি মিলবে ২০০ রুপি করে। পাশাপাশি রাসায়নিক সারে বিপুল ভর্তুকি ঘোষণা করা হয়। ছাড় দেওয়া হয় একাধিক পণ্যের আমদানি শুল্কে।

সরকারের এ সিদ্ধান্তের ফলে মানুষের জীবনযাত্রা সহজ হবে এবং মাসিক বাজেটের উপর চাপ কমবে বলে টুইটারে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী মোদি। উজ্জ্বলা যোজনার আওতায় রান্নার গ্যাসের ভর্তুকি বিষয়ে তিনি বলেন, উজ্জ্বলা যোজনা কোটি কোটি ভারতবাসীকে সাহায্য করছে। বিশেষ করে নারীদের। আজকের সিদ্ধান্ত নাগরিকদের মাসিক খরচ অনেকটা কমবে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  মারা গেছে দ্বিতীয় বিশ্বযুদ্ধ দেখা কুমির স্যাটার্ন

সংবাদটি শেয়ার করুন