শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

অনলাইনে পালিত হলো উৎস নাট্যদলের প্রতিষ্ঠাবার্ষিকী

প্রতিবছর খুব জাঁকজমকভাবে উৎস নাট্যদলের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হলেও এবার পালিত হয়েছে একটু ভিন্নভাবে। করোনা মহামারির কারণে সারাদেশ লকডাউনে থাকলেও থেমে থাকেনি প্রতিষ্ঠাবার্ষিকী। অনলাইনে জুম অ্যাপের মাধ্যমে পালিত হয়েছে এবার।

প্রতিষ্ঠাবার্ষিকীতে নাটক মঞ্চায়ন, অতিথি আপ্যায়ন, বিভিন্ন আনুষ্ঠানিক কর্মকাণ্ডের মাধ্যমে পালন করা হয় দিনটি। কিন্তু দেশব্যাপী করোনা দুর্যোগের কারণে এবার আর তা হয়ে ওঠেনি।

২০১৫ সালের ৮ই মে মুক্তিযুদ্ধের চেতনাকে হৃদয়ে ধারন করে, কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর এর জন্মদিনে জন্ম নেওয়া নাট্যদলটি আজ ছয় বছরে পা দিলো। এই পাঁচ বছরে দলটি নিয়মিত ভাবে মঞ্চ, নাটক পথ নাটক সহ সকল জাতীয় দিবসগুলোতে সগৌরবে অংশগ্রহণ করেছে।

এছাড়াও তারুণ্য নির্ভর উৎস নাট্যদল গত পাঁচ বছরে বাংলাদেশের নাট্যাঙ্গনের ফেডারেল কেন্দ্রীক সকল সংগঠনের আমন্ত্রণে বিভিন্ন নাট্যাৎসবে অংশগ্রহণ করেছে। যার মধ্যে উলেখ্য বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন এর উৎসব, বাংলাদেশ পথনাটক পরিষদ এর উৎসব, সম্মিলিত সাংস্কৃতিক জোট এর উৎসব, গ্রাম থিয়েটার সম্মেলন এবং গঙ্গা- যমুনা সাংস্কৃতিক উৎসব। পাশাপাশি উৎস নাট্যদল সফল ভাবে ২ টি নাট্য উৎসবেরও আয়োজন করে। দলটি দেশের বাইরে ভারত এর একটি নাট্য উৎসবে অংশগ্রহণ করে ব্যাপক সুনাম অর্জন করে।

 এ উৎস নাট্যদল এর প্রতিষ্ঠাতা সভাপতি ইমরান হোসেন ইমু জানান, অনেক চড়াই-উতরাই পার করে উৎস নাট্যদল ৫ বছর পার করলো। প্রতিটি বছর সফলতার সাথে পার করলেও চলার পথটি অতটা মসৃন ছিলো না। তবে শেষ কথা হলো আমরা এখনও সফলতার সাথে পথ চলছি এবং আগমিতেও এর ধারাবাহিকতা অব্যাহত থাকবে।
তিনি বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন দলটির প্রধান উপদেষ্টা এস এম জাহাঙ্গীর আলম সরকার কে যার অনুপ্রেরনা ও সহযোগিতায় উৎস নাট্যদল এগিয়ে যাচ্ছে দূর্বার গতিতে।

আরও পড়ুনঃ  না ফেরার দেশে ঋষি কাপুর

এছাড়াও তিনি দলের সকল নাট্যকর্মীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। ধন্যবাদ জানিয়েছেন সকল শুভাকাঙ্ক্ষীদের যারা চলার পথে পাশে থেকেছেন। ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন সকল অগ্রজ নাট্যজনদের যাদের সু-পরামর্শে উৎস নাট্যদল এর এই অগ্রযাত্রা অব্যাহত।

আনন্দবাজার/শাহি

সংবাদটি শেয়ার করুন