বুধবার, ১০ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৭শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে অঙ্গনের “না-মরদের কাব্য” প্রদর্শনী রোববার

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে অঙ্গনের না-মরদের কাব্য প্রদর্শনী রোববার

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে আগামী ১০ মার্চ (রোববার) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৩৫ বছরের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন ‘অঙ্গন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’ এর নাটক বিভাগের ৬ষ্ঠ প্রযোজনা “না-মরদের কাব্য”র ৪র্থ ও ৫ম প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে।

‘অঙ্গন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’ এর সভাপতি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রাহমান নাসির উদ্দিন এর লেখা এবং নির্দেশনায় তৈরী নাটক “না-মরদের কাব্য”।

“না-মরদের কাব্য” নিয়ে মনের অভিব্যক্তি প্রকাশ করে এক ফেসবুক বার্তায় অধ্যাপক ড. রাহমান নাসির উদ্দিন লেখেন, ২০১৩ সালে হিজড়া সম্প্রদায়কে বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দেয়া হলেও সমাজে এরা এখনো সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিকভাবে প্রান্তিক। কিন্তু সমাজের আর দশজন মানুষের মত হিজড়াদেরও সামাজিক ও মানবিক মর্যাদা নিয়ে জীবন যাপনের অধিকার আছে। হিজড়া সম্প্রদায়ের জীবনালেখ্যের ভেতর দিয়ে সমাজের মানুষের দায়িত্ব, কর্তব্য এবং পতনমুখী নৈতিকতাকে নান্দনিকভাবে উপস্থাপন করা হয়েছে “না-মরদের কাব্য” নাটকে।

অধ্যাপক ড. রাহমান নাসির উদ্দিন জানান, ২০১৯ সালে দুটি প্রদর্শনীর পর কভিডের কারণে এর নিয়মিত শো বন্ধ ছিল। গত ১৮ ফেব্রুয়ারি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অঙ্গন এর বর্ষপূর্তি উৎসবে ৩য় শো হয়। তিনি লেখেন, এ নাটক মঞ্চে এনেছে ৩৫ বছরের ঐতিহ্যবাহী সংগঠন অঙ্গন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর নাটক বিভাগ। আগামী ১০ মার্চ চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে সবাইকে আমার লেখা এবং নির্দেশনায় “না-মরদের কাব্য” দেখার আমন্ত্রণ।

না-মরদের কাব্য নাটকের শিল্পিদের সাথে অধ্যাপক ড. রাহমান নাসির উদ্দিন

উল্লেখ্য, চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির মূল অডিটোরিয়ামে আগামী ১০ মার্চ, বিকাল ৫.০০ ঘটিকায় ৪র্থ এবং সন্ধ্যা ৭.০০ ঘটিকায় ৫ম প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  মুক্তি পেল শাহরুখের নতুন সিনেমার টিজার

সংবাদটি শেয়ার করুন